বিজ্ঞান ও প্রযুক্তি

আগামী বছর আইফোন আসবে নতুন চেহারায়

২০২০ সালের দ্বিতীয়ার্ধে নতুন আইফোনের নকশার পাশাপাশি বেশ কিছু পরিবর্তন আসতে পারে বলে ধারণা দিয়েছেন খ্যাতনামা অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো। সামনের বছরের এই আইফোনের নকশা হতে পারে পুরানো আইফোন-৪ এর মতো।

বুধবার এক প্রতিবেদনে টিএফ সিকিউরিটিস-এর বিশ্লেষক কুয়ো বলেন, নতুন আইফোনেও বর্তমান আইফোন ১১-এর মতো সামনে ও পেছনে গ্লাস রাখা হবে। আর ডিভাইসটির চারপাশে থাকবে ধাতব ফ্রেইম। তবে আইফোন ১১-এর মতো কার্ভড ফ্রেইমের বদলে ২০২০ সালের আইফোনে রাখা হতে পারে সমতল ফ্রেইম, আইফোন ৪-এর মতো।

“আমাদের ধারণা ২০২০ সালের দ্বিতীয়ার্ধের আইফোনেও ধাতব ফ্রেইমের সঙ্গে সামনে এবং পেছনে ২/২.৫ডি গ্লাস ব্যবহার করা হবে,” বলেন কুয়ো।

সাম্প্রতিক আইফোনগুলোর পর্দার চারপাশে সামান্য বাঁকানো বোঝাতে প্রথম “২.৫ডি গ্লাস” কথাটি ব্যবহার করেছিলেন কুয়ো।

খ্যাতনামা এই অ্যাপল বিশ্লেষক আরও বলেন, “বর্তমান আইফোনগুলোর মতো বাঁকানো বা গোলাকার ফ্রেইমের বদলে আইফোন ৪-এর মতো সমতল ফেইম থাকবে নতুন আইফোনে।”

ডিভাইসটির নতুন নকশা ২০২০ সালের আইফোনে চাহিদা বাড়ানোর মূল কারণগুলোর একটি হবে বলেও জানিয়েছেন কুয়ো। এতে সামনের বছর দ্বিতীয়ার্ধে ২০১৯ সালের চেয়ে আইফোনের বিক্রি বাড়বে প্রায় ১৫ শতাংশ।

এর আগেও চার কোণা নকশার ডিভাইস বাজারে এনেছে অ্যাপল। ২০১০ সালে আইফোন ৪-এর পর ২০১৮ সালের আইপ্যাড প্রো মডেলে যোগ করা হয়েছে সমতল ফ্রেইম।

নতুন বছরের আইফোনে ৫জি সমর্থন যোগ করা হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এর থেকে ধারণা করা হচ্ছে উৎপাদনের নতুন প্রক্রিয়ার কারণে কিছু যন্ত্রাংশের দামও কিছুটা বাড়তে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button