আন্তর্জাতিক

উত্তপ্ত রাখাইন, বিদ্রোহীদের ওপর হেলিকপ্টার হামলা; সেনা-পুলিশের প্রাণহানি

গত শনিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় অস্থিতিশীল রাখাইন রাজ্যে ৫০ জনের বেশি পুলিশ ও সেনাসদস্যকে অপহরণ করে আরাকান আর্মির সদস্যরা। এই ঘটনার পর আরাকান আর্মিকে গুড়িয়ে দিতে রাজ্যে কয়েক হাজার সেনা মোতায়েন করে মিয়ানমার সেনাবাহিনী। আর আজ সেই অপহরণের শিকার ব্যক্তিদের উদ্ধার করতে রাখাইনে হেলিকপ্টার হামলা চালিয়েছেন সেনা সদস্যরা।

এই ঘটনার পর মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইন প্রদেশের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) বলছে, তারা কয়েকডজন সেনা, পুলিশ ও বেসামরিক কর্মকর্তাকে অপহরণ করেছিলেন একটি নৌযান থেকে। কিন্তু সরকারি বাহিনীর হেলিকপ্টার থেকে চালানো হামলায় অপহরণকৃতদের অধিকাংশই মারা গেছেন।

গত রবিবার আরাকান আর্মির ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়, অপহরণকৃত সেনা, পুলিশ ও বেসামরিক কর্মকর্তাদের তিনটি নৌকায় করে একটি স্থানে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছিল। এ সময় সরকারি হেলিকপ্টার থেকে গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এতে অপহৃতদের বহনকারী দুটি নৌকা ডুবে যায়। সরকারি বাহিনীর এই হেলিকপ্টার হামলায় অপহৃতরা ও আরাকান আর্মির অনেক সদস্যের প্রাণহানি ঘটে। এদিকে মিয়ানমারের সেনাবাহিনী জানিয়েছে তার উল্টা কথা। তারা জানান, অপহরণের শিকার ১৪ জনকে উদ্ধার করেছে সেনারা।

মিয়ানমার সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানিয়েছে, আরাকান আর্মি যাদের অপহরণ করেছে তার মধ্যে থেকে ১৪ জনকে উদ্ধার করেছে। বাকিদের উদ্ধার করতে সেনা সদস্যরা আকাশ পথে এবং স্থল পথে অভিযান চালিয়ে যাচ্ছে।

এ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মি বিদ্রোহীদের দমন করতে হাজার হাজার সেনা সদস্যকে মোতায়েন করা হয়েছে। ফলে নতুন করে এক উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে রাখাইনে। রাখাইনে রাখাইন বিদ্রোহীরা রাখাইন বৌদ্ধদের জন্য অধিক স্বায়ত্তশাসনের দাবিতে লড়াই করে আসছে দীর্ঘ দিন ধরে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button