রাজশাহী বিভাগসারাদেশ

হারভেস্ট প্লাস-গেইনের সহায়তায় জিংক ধানের বীজ ও চাল বাজারজাত করণে আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ টিএমএসএস কর্তৃক আয়োজিত হারভেস্ট প্লাস-গেইন বাংলাদেশের সহায়তায় বগুড়ার নওদাপাড়ায় গতকাল মঙ্গলবার হোটেল মম ইন এর কনফারেন্স হলে ডিলার,পাইকারী,খুচরা বীজ ও চাল ব্যবসায়ীদের জিংক ধানের বীজ ও চাল বাজারজাত করণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে হারভেস্ট প্লাস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ড. মোঃ খাইরুল বাশার,প্রজেক্ট কো-অডিনেটর সৈয়দ আবু হানিফা,টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, কোষাধ্যক্ষ আয়শা বেগম ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দিয়ে বক্তব্য রাখেন। আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) সোহেল মোঃ শামসুদ্দীন ফিরোজ, বিএডিসি বগুড়ার উপ-পরিচালক মোঃ আকতারুজ্জামান,শিবগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ কামাল উদ্দিন সরকার, হারভেস্ট প্লাস প্রতিনিধি মোঃ জাকিউল হাসান প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস এর জোনাল ম্যানেজার মাহবুবুর রহমান মিঠু।

ড.বাশার তার বক্তব্যে বলেন মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জিংক একটি গুরুত্ব পূর্ণ উপাদান। বাংলাদেশের নি¤œ আয়ের প্রান্তিক জনগোষ্ঠী যারা প্রতিদিন মাছ,মাংস,দুধ,ডিম খেতে পারে না,তারা পুষ্টির জন্য নির্ভর করে ভাতের উপর। তাদের পুষ্টি নিশ্চয়তা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে তাৎপর্য পূর্ণ ভূমিকা রাখে জিংক সমৃদ্ধ চালের ভাত। এই চাল সহজ লভ্য করতে ব্যবসায়ী ও ডিলারদের প্রতি তিনি আহ্বান জানান।
অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় অন্যান্য ভিটামিনের পাশাপাশি জিংক সমৃদ্ধ এই চালের ভাত বিশেষ ভূমিকা রাখে। তাই বেশী বেশী প্রচারের মাধ্যমে এই চালের গুণাগুণ সম্পর্কে মানুষকে জানাতে হবে। যাতে তারা এই চাল কিনতে আগ্রহী হয়ে ওঠে।
আলোচনা সভায় কৃষকদের কাছ থেকে জিংক ধান সংগ্রহ, বীজ ও চাল বিক্রয় ও সংরক্ষণ পদ্ধতি,জিংক ধান জনপ্রিয় করতে প্রচার প্রচারণার কলা কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button