জাতীয়

করোনা টিকা পেতে অনলাইন নিবন্ধনের উপায়

দেশে ফেব্রুয়ারির ৮ তারিখ হতে ৭ হাজার ৩৪৪টি কেন্দ্রে এক যোগে টিকা প্রদান কর্মসূচি চালু হচ্ছে।এই টিকা হলে করতে হবে নিবন্ধন। নাগরিকদের করোনা টিকা প্রদান কার্যক্রম ব্যবস্থাপনায় তৈরি ‘সুরক্ষা’ সফটওয়্যারে হবে এটি।

যেভাবে নিবন্ধন করতে পারবেন-
প্রথমে এই ওয়েবসাইটে  প্রবেশ করতে হবে। এরপর ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণী সিলেক্ট করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে। দীর্ঘমেয়াদী রোগ আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে।
নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে।এরপর যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে।
ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে। মোবাইলে প্রাপ্ত OTP দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে।নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এমএমএস এর মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে।
টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সাথে নিতে হবে।
এর আট সপ্তাহ পর একইভাবে নিতে হবে দ্বিতীয় ডোজ। দুটি ডোজ শেষ হলে সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button