জাতীয়লিড নিউজস্বাস্থ্য

 কভিড ১৯ : ভিড় এড়িয়ে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিনিয়তই বাড়ছে মৃতের সংখ্যা। বিশ্বব্যাপী ১০৯টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। এছাড়া আক্রান্ত হয়েছে ১ লাখ ১০ হাজার ৫৬ জন। বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার কথা রোববার জানানো হয়। করোনাভাইরাস ছড়ানো রোধে সবাইকে জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই আহ্বান জানিয়েছে বলে জানান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব এ তথ্য জানান। এ সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রথমবারের মতো বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা জানান, ধরা পড়া করোনা রোগী দুজন ইতালিফেরত। তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। এ তিনজন ছাড়া আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সরকার ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।তবে এর পরের ২৪ ঘণ্টায় আর কোনো করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন আইইডিসিআর পরিচালক।

আজ এক সংবাদ সম্মেলেন তিনি বলেন, ‘গতকাল বিকেল ৫টা পর্যন্ত দেশে তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও চারজনের নমুনা সংগ্রহ করেছি, তবে তাদের কারোর মধ্যেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তার মানে এ পর্যন্ত সর্বমোট শনাক্ত রোগীর সংখ্যা তিনজনই।’

এদিকে স্বাস্থ্য অধিদফতরের দেয়া প্রতিবেদনে বলা হয়, সব সরকারি হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসার জন্য আলাদা ইউনিট এবং সব বেসরকারি হাসপাতালে এ সংক্রান্ত সেল খোলার নির্দেশনা দেয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button