জাতীয়

প্রণোদনার অর্থ বিতরণে তদারকি ও সহায়তা করবে বিসিক

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা গতিশীল রাখতে প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ কার্যক্রম তদারকিসহ প্রয়োজনীয় সহায়তা দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের সহায়তায় প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা বিতরণে সার্বক্ষণিকভাবে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে সংস্থাটি।

এ জন্য ১৫ জুলাই বিসিকের ছয় পরিচালককে দায়িত্ব প্রদান করে এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বিসিক।

এছাড়া সিএসএমই খাতের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ কমিটি গঠন করা হয়েছে।

বিসিকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলাগুলোর এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নেও প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন। এছাড়া জেলা এসএমই ঋণ বিতরণ কমিটির সভাগুলোর সিদ্ধান্ত এবং ফিডব্যাক সমন্বিত প্রতিবেদন বিসিকের মাসিক সমন্বয় সভায় তুলে ধরবেন।

এ প্রসঙ্গে বিসিকের চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান বলেন, ‘ইতোমধ্যে ৪২ জেলার এসএমই ঋণ বিতরণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং মিটিংয়ে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অবশিষ্ট জেলাগুলোর সভাও খুব শিগগিরই অনুষ্ঠিত হবে।’

তিনি জানান যে ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পগুলোর লোন রিকভারি রেট ৯৯ শতাংশ। এ ধরনের প্রতিষ্ঠানকে ব্যাংক হতে ঋণ দেয়া হলে তারা ক্ষুদ্র থেকে মাঝারি ও মাঝারি থেকে বৃহৎ শিল্পে পরিণত হতে পারবে এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button