রংপুর বিভাগসারাদেশ

কুড়িগ্রামে নদীর পানি বৃদ্ধির সতর্কীকরণে জনমনে আতঙ্ক

উলিপুর (কুড়িগ্রাম)ঃ কুড়িগ্রামের প্রধান তিনটি নদীর পানি বিপদসীমা অতিক্রমের সতর্কীকরণে নদী তীরবর্তী এলাকার মানুষজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। কয়েকদিনের লাগাতার বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদীর পানি হুহু করে বাড়ছে। এর ফলে নদী তীরবর্তী এলাকার মানুষজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বৃস্পতিবার (২৫ জুন) ব্রম্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ২৪ সেস্টিমিটার বিপদসীমার নিচে, ধরলা নদীর সেতু পয়েন্টে ৪৩ সেন্টিমিটার ও তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে ৪৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।
কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল সরকার জানান, উজানে ভারতের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের ফলে সেখান থেকে সৃষ্ট পাহাড়ি ঢল নামতে শুরু করেছে। ফলে ব্রম্মপুত্র, ধরলা ও তিস্ত নদী তীরবর্তী এলাকায় পানি ঢুকতে শুরু করায় তরিয়ে গেছে নি¤œাঞ্চলের উঠতি ফসল বাদাম, তিল, কাউন, পাটসহ বিভিন্ন ধরনের সব্জি ক্ষেত। এছাড়াও এসব এলাকার বিভিন্ন পয়েন্টে তীব্র নদী ভাঙ্গন অভ্যাহত রয়েছে।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, ব্রম্মপুত্র, ধরলা ও তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। চলতি মাসের ২৮ ও ২৯ তারিখ থেকে জুলাইয়ের প্রথম সপ্তাহে এসব নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। তখন নদী অববাহিকার কিছু অংশ বন্যা কবলিত হয়ে পরার সম্ভাবনা রয়েছে। ওই প্রকৌশলীর দাবী পানি বৃদ্ধি পাওয়ার ফলে নদী ভাঙ্গনের মাত্রা কিছুটা কমেছে। তিনি বলেন, কিছু কিছু ভাঙ্গন কবলিত এলাকায় জরুরী ভিত্তিতে কাজ অব্যাহত রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button