সারাদেশ

সীমান্তে পতাকা বৈঠক: আটক ৪ বিজিপি সদস্যকে ফেরত মিয়ানমারে

টেকনাফের নাফ নদী থেকে অস্ত্রসহ আটক মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির চার সদস্যকে ফেরত দিয়েছে বাংলাদেশ।

বুধবার বেলা ২টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের বাংলাদেশ-মিয়ানমার ফ্রেন্ডশিপ ব্রিজ এলাকায় পতাকা বৈঠকের মাধ্যমে তাদের মিয়ানমারের কাছে হস্তান্তর করে বিজিবি।

২৫ আগস্ট রাত সাড়ে ৮টার দিকে টেকনাফ সদরের নাজিরপাড়াসংলগ্ন নাফ নদীর তীরে বিজিবির অভিযানে তারা আটক হয়। চার বিজিপি সদস্য হলেন- রাখাইন রাজ্যের মংডুর নাগকুড়া ব্যাটালিয়নের মেগচিং ক্যাম্পের ক্যাপ্টেন লিউইন কো ম্যায়েং, সার্জেন্ট ইয়ানাং তুন, সার্জেন্ট প্যায়াং গি ও সিপাহি ক্য ক্য। সাংবাদিকদের ব্রিফিংকালে টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান বলেন, সন্দেহজনক ঘোরাঘুরির সময় বিজিবির সদস্যরা বিজিপির ওই চার সদস্যকে আটক করে।

আটকের সময় তাদের কাছ থেকে একটি এমএ-১১ রাইফেল, ১০টি গুলি, একটি টর্চ লাইট ও পাঁচটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। এছাড়া বিজিপি সদস্যদের বহনকারী একটি স্পিডবোটও জব্দ করা হয়। দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর ঊর্ধ্বতন পর্যায়ে আলাপ-আলোচনার পর তাদের মিয়ানমারের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত হয়। জেনেভা কনভেনশন আইন অনুযায়ী আহার, বাসস্থান, চিকিৎসাসহ সব ধরনের সুবিধা তাদের দেয়া হয়।

এছাড়া বৈঠকে সীমান্তের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিজিবির পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ এবং বিজিপির ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লে. কাউ উইন হেলিন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button