খেলা

আইপিএলে থাকবে না প্লেয়িং ইলেভেন!

চাইলে যে কোনো সময় একজন খেলোয়াড় বদল করা যায়- এমন একটি নিয়ম চালু ছিল আন্তর্জাতিক ক্রিকেটে। নাম ছিল ‘সুপার সাব’। তবে সমালোচনার মুখে ছয় মাস পরই নিয়মটি বাতিল করে দিতে হয় আইসিসিকে। এবার অনেকটা সুপার সাবের আদলেই ‘পাওয়ার প্লেয়ার’ প্রবর্তন করতে যাচ্ছে আইপিএল।

খেলার যে কোনো মুহূর্তে একজন খেলোয়াড়কে উঠিয়ে তার বদলে অন্য একজনকে ব্যাটিং বা বোলিংয়ের জন্য নামানোর সুবিধা থাকবে এতে। মঙ্গলবার মুম্বাইয়ে আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

ভারতীয় গণমাধ্যমে বিসিসিআইর এক কর্মকর্তা ‘পাওয়ার প্লেয়ার’ সম্পর্কে ধারণা দিতে গিয়ে বলেন, ‘ধরা যাক, একটি দলের শেষ ওভারে ২০ রান দরকার। ওই দলের ডাগআউটে বসে আছেন আন্দ্রে রাসেল, যিনি শতভাগ ফিট না থাকায় মূল একাদশে ছিলেন না। নতুন নিয়মে দলের দরকারি ওই সময়ে রাসেলকে নামিয়ে দিতে পারবে তার দল। একই নিয়ম প্রযোজ্য বোলিংয়েও।’

এক্ষেত্রে টসের আগে একাদশই ঘোষণা করতে হবে না, জানিয়ে দিতে হবে ১৫ জনের নাম। খেলোয়াড় বদলের সময় বেঞ্চে বসে থাকা চারজনের যে কাউকেই নামানো যাবে। আগামী বছরের আইপিএলে চালু করার আগে আসন্ন মুশতাক আলী ট্রফিতে নিয়মটি পরীক্ষামূলকভাবে চালানো হতে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button