বিজ্ঞান ও প্রযুক্তি

ভারতের আধার প্রকল্পে যুক্ত হলো টাইগার আইটি

নির্বাচন কমিশনের (ইসি) সফটওয়্যার সরবরাহকারী বাংলাদেশি প্রতিষ্ঠান টাইগার আইটির বায়োমেট্রিক সফটওয়্যার এবার যুক্ত হয়েছে ভারতের আধার প্রকল্পে। হ্যাকারদের অবৈধ তৎপরতা বন্ধে এই সফটওয়্যারটি ব্যক্তির তথ্যকে সর্বোচ্চ সুরক্ষা দিতে সক্ষম বলে ভারতের উচ্চ আদালত স্বীকৃতি দিয়েছেন।

টাইগার আইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই সফটওয়্যার সম্পর্কিত হার্ডওয়্যারটি তৈরি করেছে রেনেসাঁ সেমিকন্ডাকটর। তারা বলেছে, প্রযুক্তি একজন মানুষকে সুফল দেয়ার পাশাপাশি সেই ব্যক্তির ব্যক্তিগত তথ্যকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এ অবস্থায় ব্যক্তির তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়ে সচেতনতা বাড়ছে।

বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক বায়োমেট্রিক তথ্য সংগ্রহে রাখা আছে ভারতের জাতীয় আইডি প্রকল্প আধার এর কাছে। ভারত সরকার আধারের বায়োমেট্রিক তথ্য অন্যান্য সেবাসমূহের সঙ্গে দাখিল করা বাধ্যতামূলক করে যে নির্দেশ দিয়েছিল, নিরাপত্তার প্রশ্ন তুলে দেশটির সর্বোচ্চ আদালত তা খারিজ করে দেন। আদালত বলেছেন, টাইগার আইটি একটি সফটওয়্যার এবং রেনেসাঁ সেমিকন্ডাকটর একটি হার্ডওয়্যার ডিভাইস তৈরি করেছে, যা আধার প্রকল্পের তথ্যের নিরাপত্তার ঘাটতি পূরণ করতে সক্ষম।

টাইগার আইটির বিজ্ঞানী মো. নাসিরউদ্দিন আহমেদ বলেন, ডিভাইসটি এনআইএসটি সার্টিফিকেট প্রাপ্ত বায়োমেট্রিক এসডিকে এবং অ্যাসিমেট্রিক এনক্রিপশন দ্বারা সুরক্ষিত। এর নিরাপত্তা ভেদ করা হ্যাকারদের পক্ষে অসম্ভব।

বাংলাদেশের প্রতিষ্ঠান টাইগার আইটি ইতিপূর্বে বাংলাদেশের ভোটার তথ্য সংরক্ষণে ই-সেবা ও কারিগরি সহায়তা দিয়েছে। বর্তমানে ইউরোপিয় ইউনিয়নের আনুমানিক দেড় হাজার প্রকল্পে টাইগার আইটির সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের ড্রাগ লাইসেন্স প্রজেক্টেও টাইগার আইটির সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। আর রেনাসাঁস সেমিকন্ডাক্টর বর্তমানে জাপানের এনইসি কর্পোরেশনের সঙ্গে একীভুত হয়ে কাজ করছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button