খেলালিড নিউজ

লিটন-তামিরের জোড়া সেঞ্চিুর রেকর্ডে বাংলাদেশ

ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে জোড়া সেঞ্চুরির রেকর্ড গড়েছে ওপেনার তামিম ইকবাল ও লিটন কুমার দাস। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটে এটাই প্রথম ওপেনিংয়ে জোড় সেঞ্চুরি। সেই সাথে বাংলাদেশের ক্রিকেটে ওয়ানডেতে জুটিতে রেকর্ড।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত লিটন ও তামিমের সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৩৯ ওভারে বিনা উইকেটে ২৫৭। লিটন ১৫১ ও তামিম ১০৮ রান নিয়ে ব্যাট করছেন।

অবশ্য জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ ছিল জিম্বাবুয়ের বিপক্ষেই। ১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকায় ১৭০ রানের উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়েছিলেন শাহরিয়ান হোসেন ও মেহরাব হোসেন। ২১ বছর আগের সেই রান ছাড়িয়ে গেছেন তামিম ও লিটন।

নান্দনিক ব্যাটিংয়ে সিরিজে দ্বিতীয় ও ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন লিটন। ১১৪ বলে তিন অঙ্ক ছোঁয়ার পথে তার ব্যাট থেকে এসেছে ১৩ চার। এরপর তামিম ইকবাল ৯৮ বলে ৫ বাউন্ডারি ও ৪ ছক্কায় ওয়ানডে ক্রিকেটে ১৩তম সেঞ্চুরি তুলে নেন।

এদিন লিটন দাস সেঞ্চুরি তুলে নেয়ার পরই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টি হানায় খেলা বন্ধ হয়েছিল। বৃষ্টিতে শুরুর আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান। সন্ধায় ৬টা ৫৪ মিনিটে খেলা শুরু হয়েছে। তবে বৃষ্টিতে অনেকটা সময় খেলা বন্ধ থাকায় ওভার কমিয়ে দেয়া হয়েছে। এখন ম্যাচটি হবে ৪৩ ওভারের। বাংলাদেশ ৩৩.২ ওভার ব্যাটিং করেছে, অর্থাৎ আর ১০ ওভারের মতো ব্যাটিংয়ের সুযোগ পাবে।

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে শুক্রবার দুর্দান্ত সেঞ্চুরি তুলে নিয়েছেন টাইগার ওপেনার লিটন দাস। শন উইলিয়ামসের বলে চার মেরে শতক পূরণ করেন তিনি। এটি তার তৃতীয় শতক। শতক করতে খেলেন ১১৪ বল। এছাড়া এক হাজারি রানের ক্লাবেও প্রবেশ করেছেন এ উইকেট রক্ষক ব্যাটসম্যান।

এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচেও শতক করেন লিটন। ক্যারিয়ার সেরা ১২৬ রানের ইনিংস খেলেন তিনি। এদিকে লিটন দাস সেঞ্চুরি তুলে নেয়ার পরই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি শুরুর আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান।

লিটন দাস ১০২ এবং তামিম ইকবাল ৭৯ রানে অপরাজিত আছেন। এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের বোলারদের পাত্তাই দেননি লিটন ও তামিম। বাংলাদেশের একাদশে ৪টি পরিবর্তন এসেছে। অভিষেক হয়েছে আফিফ হোসেন ও মোহাম্মাদ নাঈমের। এছাড়া মুস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিন একাদশে ফিরেছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button