বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক ওয়ার্ডক্যাম্প

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ড ক্যাম্প নামের একটি আয়োজন। ওয়েবসাইট তৈরির সফটওয়্যার ওয়ার্ডপ্রেসে আগ্রহী সকলের জন্য এটি একটি আন্তর্জাতিক সম্মেলন। বাংলাদেশে এবারই প্রথম ওয়ার্ডক্যাম্প আয়োজিত হতে যাচ্ছে। ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরাতে ‘ওয়ার্ডক্যাম্প ঢাকা’ অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী, প্রোগ্রামার, প্রযুক্তি বিশেষজ্ঞ, উদ্যোক্তা, ব্লগার, বিপণনকারীসহ ওয়ার্ডপ্রেস সংশ্লিষ্ট সবার জন্যই এই আয়োজন।

বিশ্বের ১ নম্বর ওয়েব সিএমএস (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) ওয়ার্ডপ্রেস পৃথিবীর ৩৪ শতাংশ ওয়েবসাইট চালাতে ব্যবহৃত হচ্ছে। এটি ওপেন সোর্স এবং বিনা মূল্যে ব্যবহার করা যায়। ওয়ার্ডক্যাম্প ঢাকা একটি দিনব্যাপী সম্মেলন, যা ওয়ার্ডপ্রেস স্বেচ্ছাসেবকদের মাধ্যমে সংগঠিত হবে। এটি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী, ডেভেলপার এবং আগ্রহী সকলকে একই ছাদের নিচে নিয়ে আসার একটি প্রয়াস।

ঢাকায় ওয়ার্ডপ্রেসের বেশ বড় একটি কমিউনিটি রয়েছে যার সদস্যরা অত্যন্ত সক্রিয়। তারা প্রথম দিক থেকেই ওয়ার্ডপ্রেসে অবদান রেখে চলেছেন। ওয়ার্ডক্যাম্প ছাড়াও দেশে বিভিন্ন স্থানীয় মিটআপ আয়োজন করে থাকে বাংলাদেশের ওয়ার্ডপ্রেস কমিউনিটি। ওয়ার্ডক্যাম্প ঢাকা আয়োজনে নেতৃত্বস্থানীয় ভূমিকা রেখেছেন দেশের প্রযুক্তি খাতে পরিচিত মুখ হাসিন হায়দার। দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে ওয়ার্ডক্যাম্প ঢাকা ২০১৯।

অনুষ্ঠানটি ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ওয়ার্ডপ্রেস ও ওয়েব প্রফেশনালদের মোট ১৬টি সেশন থাকবে এ আয়োজনে। এতে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের প্রাথমিক অভিজ্ঞতা, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের বিভিন্ন খুঁটিনাটি, ওয়ার্ডপ্রেসের ভবিষ্যৎ ধারণা, ওয়ার্ডপ্রেসের মাধ্যমে বিপণন ও আরও অনেক বিষয়ে আলোকপাত করা হবে।

আয়োজকেরা জানান, ওয়ার্ডক্যাম্পে ৭০০ এর বেশি ওয়ার্ডপ্রেসপ্রেমী অংশ নেবেন।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button