আন্তর্জাতিক

‘ইরান-সৌদি যুদ্ধে পুরো বিশ্বই আক্রান্ত হবে’, সতর্কবার্তা সালমানের

সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ হলে ধ্বংস হয়ে যাবে বিশ্ব অর্থনীতি। এতে পুরো বিশ্বই আক্রান্ত হবে। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) এই সতর্ক বার্তা দিয়েছেন।মার্কিন গণমাধ্যম সিবিএস-এর ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সিবিএস-এর ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেয়া সাক্ষাৎকারে সৌদি ক্রাউন প্রিন্স সালমান সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকাণ্ডে নির্দেশদানের বিষয়টি অস্বীকার করেছেন।

ইরানের বিষয়ে সৌদি প্রিন্স বলেছেন, ইরানকে থামাতে বিশ্ব নেতাদের শক্তিশালী ও দৃঢ় পদক্ষেপ নিতে হবে। অন্যথায়, দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়বে। এমনটা হলে, বিশ্বজুড়ে তেল সরবরাহ নিঘ্নিত হবে। তেলের দাম অকল্পনীয় হারে বাড়বে।

তিনি বলেন, বৈশ্বিক জ্বালানির ৩০ শতাংশের মতো উৎপাদিত হয় মধ্যপ্রাচ্যে। এ ছাড়া, বৈশ্বিক বাণিজ্যিক রুটের ২০ শতাংশ অঞ্চলটিতে অবস্থিত। এই অঞ্চল থেকে বৈশ্বিক জিডিপির ৪ শতাংশ আয় হয়ে থাকে। এসব থেমে গেলে বৈশ্বিক অর্থনীতিতে ধস নামবে। আর তাতে কেবল সৌদি আরব বা মধ্যপ্রাচ্য আক্রান্ত হবে না, পুরো বিশ্বই আক্রান্ত হবে।

প্রসঙ্গত, চলতি মাসে সৌদি আরবের দুটি প্রধান তেলক্ষেত্রে ড্রোন হামলা চালানোর দাবি করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এই হামলা সৌদি আরবে হুতিদের সবচেয়ে বড় হামলাগুলোর একটি হিসেবে বিবেচিত হচ্ছে। সৌদি কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্র হামলার জন্য ইরানকে দায়ী করে। তবে ইরান ওই হামলার অভিযোগ অস্বীকার করেছে। এ ঘটনায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button