আন্তর্জাতিক

গড় আয়ু কমছে মার্কিনীদের

করোনাভাইরাস মহামারিতে ২০২০ সালে যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের গড় আয়ু দেড় বছর কমে গেছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এবারই সালেই যুক্তরাষ্ট্রে বার্ষিক গড় আয়ু একলাফে অনেক বেশি কমেছে।
মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রকাশিত তথ্য মতে, দেশের মানুষের গড় আয়ু ২০১৯ সালের ৭৮.৮ বছর থেকে ২০২০ সালে কমে ৭৭.৩ বছর হয়েছে।
আয়ু কমে যাওয়ার জন্য মূলত মহামারীকেই দায়ী করেছেন গবেষকরা। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, দৈনিক মৃত্যু এখন গতসপ্তাহের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালে মৃত্যুর সংখ্যাও।
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারিতে এখন পর্যন্ত ৬ লাখেরও বেশি মানুষ মারা গেছে।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিকস প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিকভাবে গড় আয়ু ৭৭.৩ বছর হওয়া ২০০৩ সালের পর সর্বনিম্ন।
প্রাথমিকভাবে কোভিড মহামারীতে মত্যু বেড়ে যাওয়াকে আয়ুতে এই ধস নামার কারণ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। আর দ্বিতীয়ত দায়ী করা হয়েছে ওষুধের ওভারডোজে মানুষের মৃত্যু হওয়াকে।
গত সপ্তাহে কর্মকর্তারা বলেছেন, ২০২০ সালে ওষুধের মাত্রাতিরিক্ত প্রয়োগে মানুষের মৃত্যু প্রায় ৩০ শতাংশ বেড়েছে। মারা গেছে রেকর্ড ৯৩ হাজার মার্কিনি।
সূত্র: বিবিসি

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button