অর্থনীতি

আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক

প্রাথমিক গণপ্রস্তারে (আইপিও) আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে আর বাঁচানো যায় না জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির আর্থিক প্রতিবেদন করতে হবে।

বৃহস্পতিবার মতিঝিলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) সহযোগিতায় ডিএসইর ট্রেনিং একাডেমি আয়োজিত আন্ডারস্ট্যান্ডিং কর্পোরেট ইমপ্যাকট থ্র ডিসক্লোজার শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ভারত সরকারের কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের সাবেক সচিব রাম বন্দোপাধ্যায় রাম বন্দোপাধ্যায় বলেন, কর্পোরেট রিপোর্টিংয়ে ক্ষেত্রে আর্থিক প্রতিবেদনে কোম্পানির মুনাফার বিষয় যেমন তুলে ধরতে হবে, তেমনি সমস্যাগুলো তুলে ধরতে হবে। এসময় তিনি গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের বিভিন্ন দিক তুলে ধরেন।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, বর্তমান বাজার যে পরিস্থিতিতে আছে, তাতে সহায়ক শক্তিগুলো খুবই জরুরী। আর্থিক খাতের বিশৃঙ্খলার পাশাপাশি আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতার জায়গায় ভয়াবহ সাফার করছি। ভালো মানের আইপিও বলে কিছু নেই। ভালো আর্থিক প্রতিবেদনই ভালো মানের আইপিও দিতে পারে।

আন্তর্জাতিক রিপোর্টের সঙ্গে আমাদের আর্থিক রিপোর্টের ব্যাপক পার্থক্য বেশি। শ্রীলঙ্কায় দেখেছি তাদের স্ট্যান্ডার্ড অনেক আধুনিক। তাদের আইপিও প্রসেসিং স্টক এক্সচেঞ্জের মধ্যে সীমাবদ্ধ। তারা সক্ষমতা অর্জন করেছে। কিন্তু আমরা সেই সক্ষমতা অর্জন করতে পারিনি।

আইপিও আসার পর ওই কোম্পানির আর্থিক প্রতিবেদনের অসঙ্গতি নিয়ে কথা বললে সেই আইপিওকে বাঁচানো যায় না জানিয়ে তিনি বলেন, আইপিও আসার আগেই সাংবাদিকদের বিশ্লেষণ করে ওই কোম্পানির প্রতিবেদন করতে হবে। তাহলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জ উপকৃত হবে। সেই সঙ্গে বিনিয়োগকারীরা ওই কোম্পানির আইপিও সম্পর্কে সচেতন হতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিআরআইয়ের পরিচালক ড. অদিতি হালদার, ডিএফএটি প্রোগ্রামের ম্যানেজার রুবিনা পাল প্রমুখ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button