শিক্ষাঙ্গন

নতুন গ্রন্থাগার ভবনের দাবিতে ঢাবিতে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আরও একটি নতুন গ্রন্থাগার স্থাপন ও চার দফা দাবি নিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (২৮ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে এক শিক্ষার্থী বলেন, এখানে পড়তে আসলে ভোর পাঁচটা থেকে লাইনে দাঁড়াতে হয়, আটটা পর্যন্ত দাঁড়িয়ে থাকতে হয়। তারপরও কপালে সিট মেলে না। লাইন এখান থেকে ডাকসু পর্যন্ত যায়। আমাদের দাবি প্রশাসনের কাছে, প্রশাসন যেন এই বিষয়গুলোতে লক্ষ্য রেখে আধুনিক একটি গ্রন্থাগার নির্মাণ করে এবং নির্মাণ হওয়ার আগ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য একটি ভবন ব্যবহার করতে দেয়।

তিনি আরও বলেন, সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বহিরাগতের সমস্যা। আজকে অনেক বহিরাগত বের করে দেওয়া হয়েছে। আমাদের দাবি, প্রশাসন যাতে বহিরাগতের সমস্যাটি শক্ত হাতে সমাধান করে।

আরেক শিক্ষার্থী বলেন, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় সিটের সংকুলান হয় না। সবার যাতে সিটের ব্যবস্থা হয়, সে দাবিতে আজকে আমরা মানববন্ধন করছি। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পড়তে চাচ্ছে, কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তার সিটের ব্যবস্থা করতে ব্যর্থ হচ্ছে। তার চেয়ে বড় কথা, কেন্দ্রীয় গ্রন্থাগার বহিরাগত সংখ্যা অনেক বেশি। তাদের কারণে আমাদের জায়গা হচ্ছে না।তিনি বলেন, আমাদের দাবি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে, তারা যাতে আমাদের সকল সমস্যা বিবেচনা করে এর সুস্পষ্ট সমাধান করেন। আমাদের রেফারেন্স যে বই প্রয়োজন সেই বই যেন মজুদ রাখেন এবং সিট সংকুলানের ব্যবস্থা করেন।

তাদের চার দফা দাবির মধ্যে রয়েছে- দ্রুত আধুনিক ও যুগোপযোগী বহুতল কেন্দ্রীয় গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি করা, সমস্যার আশু সমাধানকল্পে গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটি ভবন অস্থায়ীভাবে গ্রন্থাগার হিসেবে ব্যবহারের ব্যবস্থা করা, গ্রন্থাগারে বহিরাগত শিক্ষার্থীদের অনুপ্রবেশ বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেওয়া এবং কেন্দ্রীয় গ্রন্থাগারে জরুরি বহির্গমন সিড়ি নির্মাণ করা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button