শিক্ষাঙ্গন

বিদ্যালয় যেন এক ট্রেন!!

শিশু শিক্ষার্থীদের বিদ্যালয়ের প্রতি আকর্ষণ বৃদ্ধি ও পড়াশোনায় মনোযোগী হওয়ার লক্ষ্যে চট্টগ্রামের লোহাগাড়ায় ৭০টি বিদ্যালয়ের দেয়ালের রঙ লাল সবুজের পর এবার ট্রেনের রঙে রাঙানো হয়েছে। এর ফলে শিক্ষার্থীরা আনন্দমুখর পরিবেশে বিদ্যালয়ে উপস্থিত হচ্ছেন। অবিকল ট্রেনের মতো দেখতে দৃষ্টিনন্দন বিদ্যালয়টি উপজেলার পদুয়া মল্লিক ছোয়াং সরকারি প্রাথমিক বিদ্যালয়।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় মোট ১০৩টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে এসব বিদ্যালয়ের বরাদ্দকৃত উন্নয়ন ও মেরামতের অর্থে কিছুদিন আগে ৩০টি লাল সবুজ রঙে এবং ৪০টি বিদ্যালয় মুক্তিযুদ্ধের দৃশ্যসহ নানাভাবে শিক্ষার্থীদের আকর্ষণ করে এমনভাবে সাজানো হয়েছে। এরই ধারাবাহিকতায় মল্লিক ছোয়াং সরকারি প্রাথমিক বিদ্যালয়টি অবিকল রেলগাড়ীরর মতো সাজিয়ে তুলা হয়েছে।

বিদ্যালয়টির দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষা কর্মকর্তা মুসলিম উদ্দিন বলেন, বিদ্যালয়টি চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে লাগোয়া হওয়ায় সহজেই এখন দর্শনার্থীদের নজর কাড়ছে। পাঠ্যপুস্তকে থাকা কবি শামসুর রাহমানের ‘ট্রেন’ কবিতাকেই মোটিফ করে বিদ্যালয়টি সাজানো হয়েছে এবং কখনো ট্রেন না দেখা শিশুটিও এখন ট্রেন কেমন তা বুঝতে পারছে।

তিনি আরও বলেন, চট্টগ্রামের ডিসির প্রাথমিক শিক্ষাবান্ধব মানসিকতা সংশ্লিষ্ট অংশীজনদের এই কাজ করতে প্রেরণা জুগিয়েছে। আমি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button