বিনোদন

আসছে জয়ার ‘কণ্ঠ’, যাচ্ছে জয়ার ‘খাঁচা’

চলতি বছরের মে মাসে ভারতে মুক্তি পায় জয়া আহসান অভিনীত শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের আলোচিত ছবি ‘কণ্ঠ’। মুক্তির এগারো দিনেই ছবিটি আয় করে ২ কোটি রুপির বেশি। পশ্চিম বঙ্গে এখনো একাধিক প্রেক্ষাগৃহে চলছে ছবিটি। শুধু তাই নয়, মালায়ালাম ভাষাতেও রিমেক হচ্ছে ‘কণ্ঠ’। ভারতের আলোচিত এই বাংলা ছবিটি এবার দেখার সুযোগ হচ্ছে বাংলাদেশের দর্শকদের।

হ্যাঁ। শিগগির বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে জয়া আহসান, পাওলি দাম অভিনীত ছবি ‘কণ্ঠ’। সাফটা চুক্তির ভিত্তিতে আগামী মাসেই ছবিটি মুক্তি পাওয়ার কথা। বাংলাদেশে ছবিটির পরিবেশক ইমপ্রেস টেলিফিল্ম।

ইমপ্রেস টেলিফিল্মের পক্ষে নির্মাতা মুশফিকুর রহমান গুলজার বলেন, সাফটা চুক্তির নীতিমালা মেনেই বাংলাদেশে ‘কণ্ঠ’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। ইতোমধ্যে ছবিটি শুধু প্রেক্ষাগৃহের দর্শকের মধ্যেই সাড়া ফেলেনি, বরং বিভিন্ন চলচ্চিত্র উৎসবেও বেশ প্রশংসা কুড়িয়েছে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে সেন্সরের অপেক্ষায় আছে ‘কণ্ঠ’। ছাড়পত্র হাতে পাওয়ার পর সবকিছু ঠিক থাকলে নভেম্বরের প্রথম দিকেই বাংলাদেশে ছবিটি মুক্তি পাবে।

গুলজার বলেন, ‘কণ্ঠ’ ছবিটির বিনিময়ে কলকাতায় যাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আকরাম খানের ছবি ‘খাঁচা’। এই ছবিটিতেও অভিনয় করেছেন জয়া আহসান। আশা করছি এই চুক্তি বিনিময়ে দুই দেশের দর্শক দুটি ভালো ছবি দেখতে পারবেন।

একজন বাচিক শিল্পীর (রেডিও জোকি) দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে কণ্ঠ হারানোর এক মর্মস্পর্শী গল্প আর সেই কণ্ঠ ফিরে পাওয়ার লড়াই নিয়ে তৈরি হয়েছে ‘কণ্ঠ’ ছবিটি। ছবিতে জয়া আহসান ও পাওলি ছাড়াও অভিনয় করেছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, চিত্রা সেন, বিপ্লব দাশগুপ্ত প্রমুখ।

এদিকে ‘১৯৪৭-এর দেশভাগের পটভূমিতে নির্মিত চলচ্চিত্র ‘খাঁচা’। বারবার দেশত্যাগের চেষ্টা করছে একটি পরিবার। কিন্তু বারবারই কোনো না কোনো বাধার সম্মুখীন হয় তারা। আর এই টানাপড়েন নিয়েই ‘খাঁচা’র গল্প।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। ছবিতে জয়া আহসান ছাড়াও অভিনয় করেছেন আজাদ আবুল কালাম,মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিম অনেকে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button