আন্তর্জাতিক

‘সংযত থাকুন’, সিরিয়া নিয়ে এবার পাক-বন্ধু টার্কিকে বার্তা ভারতের!

উত্তর সিরিয়ায় সামরিক অভিযান নিয়ে এবার টার্কিকে সতর্ক করল ভারত। বৃহস্পতিবার আঙ্কারার উদ্দেশে নয়াদিল্লির বিবৃতিতে জানানো হয়েছে, ‘উত্তর সিরিয়ায় টার্কির সামরিক অভিযানে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।’ এর জেরে সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কাও করা হয়েছে। প্রসঙ্গত, পাকিস্তানকে খোলাখুলি সমর্থন আগেই জানিয়েছিল টার্কি, সম্প্রতি ইসলামাবাদকে প্রতিরক্ষা ক্ষেত্রে সাহায্যেও এগিয়ে এসেছে প্রেসিডেন্ট এরদোগানের সরকার।

‘টার্কির অভিযানে ওই এলাকা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই অশান্ত হবে। ওই অভিযান মানবাধিকার ও নাগরিক দুর্দশার সৃষ্টি করবে।’ বিদেশ মন্ত্রকের বিবৃতি তরফে এমনই জানানো হয়েছে।

সাউথ ব্লকের তরফে টার্কিকে ‘সংযত ভূমিকার আবেদন’ করা হয়েছে। পাশাপাশি সিরিয়ার ‘সার্বভৌমত্বকে মর্যাদা’ দেওয়ার অনুরোধও করা হয়েছে। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানেও আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের শুরুতে কুর্দ নিয়ন্ত্রিত উত্তর সিরিয়া থেকে সেনা প্রত্যাহার ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেইমতো সিরিয়া ছাড়তে শুরু করে মার্কিন সেনা। প্রসঙ্গত, ট্রাম্পের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে মোটেই খুশি নয় বিদ্রোহীরা।

এরপরই YPG বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানের কথা ঘোষণা করেছিলেন টার্কির প্রেসিডেন্ট। তাঁর কথায়, ‘টার্কির দক্ষিণ সীমান্তে জঙ্গি ঘাঁটি তৈরি হওয়া রুখতে এবং স্থানীয় বাসিন্দাদের সন্ত্রাসবাদীদের হাত থেকে রক্ষায় আমরা ব্যবস্থা নেব।’ এরপরই উত্তর-পূর্ব সিরিয়ার বেশ কিছু শহরে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ধোঁয়াও উঠতে দেখা যায়। আকাশে যুদ্ধবিমানও দেখা গিয়েছে।
টার্কি যদিও শুধু ‘সন্ত্রাসবাদীদের’ উদ্দেশ্যেই হামলা বলে দাবি করছে। প্রসঙ্গত, নয়াদিল্লির মতোই NATO-র তরফেও টার্কিকে ‘সংযত’ হতে অনুরোধ করা হয়।

প্রসঙ্গত, পাকিস্তানের সঙ্গে টার্কির দহরম মহরম অজানা নয়। ইসলামাবাদের অনুরোধে তাদের জন্য বিশেষ নৌজাহাজ তৈরি করে দিচ্ছে আঙ্কারা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button