স্বাস্থ্য

এই খাবারগুলো একসঙ্গে খেলে অসুস্থ হয়ে পড়বেন আপনি

দুধ আর আনারস খবরদার একসঙ্গে খেও না। ঝাল কিছু খাওয়ার পরপরই পানি খাওয়া একদম উচিত নয়। এমন কথাগুলো আমাদের অনেকবার শোনা। সুস্থ থাকার জন্য আমি কখন কোন খাবার খাচ্ছেন তা বেশ জরুরি। আবার কোন খাবার খাওয়ার পর কোন খাবার খাচ্ছেন সেটিও জরুরি। না হয়, খাবারের কারণেই অসুস্থ হয়ে পড়তে পারেন।

কিছু কিছু খাবার রয়েছে যা কখনো একসাথে কিংবা কাছাকাছি সময়ে খেতে হয় না। এতে শরীরের ক্ষতি হয় এবং আমরা অসুস্থ হয়ে পড়তে পারি। চলুন এমন কিছু খাবারের কথাই জেনে নেওয়া যাক-

চিজ ও মাংস-

পাস্তা কিংবা পিৎজাতে আমরা এই দুটি খাবার একসঙ্গে খেয়ে থাকি। এই দুটি খাবারই প্রোটিন সমৃদ্ধ। আর তাই একসঙ্গে এই দুটি খাবার খেলে শরীরে প্রোটিনের মাত্রা বেড়ে যায়। সেসঙ্গে লিভারের প্রোটিনের মাত্রাও বৃদ্ধি পায় যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

কোমল পানীয় ও মেনটোস-

কোক, সেভেন আপ, ফান্টা, বা যেই কোমল পানীয়ই পান করুন না কেন, তার পর ভুলেও মেনটোস খাবেন না। এমনকি মেনটোস খাওয়ার পর কোনো প্রকার সোডা জাতীয় খাবার গ্রহণ করবেন না। এই দুটি খাবারে পেটের ভেতর শক্তিশালী বিক্রিয়া করে। যাতে মৃত্যু অব্দি হতে পারে।

খাবারের সময় কিংবা পরে ফল খাওয়া-

খাবারের সময় সালাদে আমরা স্ট্রবেরি, পেয়ারা কিংবা অন্য ফল যোগ করে থাকি। এটি কিন্তু ঠিক নয়। কারণ, ফল খুব দ্রুত পেটে চলে যায় ও খুব জলদি হজম হয়ে যায়। কিন্তু ফলের সঙ্গে অন্য কোনো খাবার বা মাছ, মাংস মেশালে তা সহজে হজম হয় না। যার ফলে পেট উত্তেজিত হয়ে পড়ে।

চিকিৎসকদের মতে, ‘চিনি সহজে হজম হয় না। আর ফলে অনেক চিনি থাকে, তাই অন্য খাবারের সঙ্গে ফল মিশিয়ে খাওয়া উচিত নয়’। ফল খাওয়ার আদর্শ সময় হলো খাবার খাওয়ার ২ ঘণ্টা পর।

খাবার গ্রহণের সঙ্গে পানি পান-

খাবার খাওয়ার সময় আমরা পানি বা জুস খেয়ে থাকি। এটি হজমে সমস্যা তৈরি করে। একসাথে খাবার আর পানি খেলে পেট ফুলে যায় এবং গ্যাস সৃষ্টি হয়। তাই, খাবার খাওয়ার ১০ মিনিট আগে কিংবা খাবার গ্রহণের আধা ঘণ্টা পর পানি পান করুন।

তরমুজ ও দুধ-

তরমুজ খাওয়ার পর দুধ খেলে তা হজমে সমস্যা করে ও পেটে গ্যাস সৃষ্টি করে। তাই এই দুটি খাবার আগে পরে খাওয়া থেকে বিরত থাকুন।

কলা আর দুধ-

ভাবছেন কলা আর দুধ তো একসঙ্গে খেতে খুব মজা। এটি কিন্তু পেটে মারাত্মক গ্যাস সৃষ্টি করে। আয়ুর্বেদ মতে, কলা আর দুধের মিশ্রণ শরীরে বিষের মতো কাজ করে। কলা দুধের স্মুদি যদি আপনার পছন্দের খাবার হয় তবে অবশ্যই পাকা কলা বেছে নিন আর সঙ্গে যোগ করে নিন এলাচ গুঁড়ো। তাহলে খাবার হজম হবে ঠিকভাবে।

সুস্থ থাকতে খাবার খেতে হবে। তবে তা যেন ভুল নিয়মে না হয় খেয়াল রাখুন। তবেই সুস্থ, সবল থাকবেন আপনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button