অর্থনীতি

পুঁজিবাজারে পতন অব্যাহত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের পতন প্রবণতায় শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৮৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৯১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৩৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে এক পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ৩৩ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৫০ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট কমে ৪ হাজার ৮১০ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭০৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওয়াটা কেমিকেল, অ্যাটলাস বাংলাদেশ, সিলকো ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, জেএমআই সিরিঞ্জ, স্কয়ার ফার্মা এবং বঙ্গজ।

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৮৮ পয়েন্ট কমে ৮ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৩৬ পয়েন্ট কমে ১২ হাজার ৮৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৫৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বেক্স সিনথ, এমএল ডায়িং, ইউনিয়ন ক্যাপিটাল, বঙ্গজ, সলভো কেমিক্যাল, বে লিজিং, অ্যাপেক্স ফুটওয়্যার, লিন্ডে বাংলাদেশ, মারিকো এবং শাহজালাল ইসলামী ব্যাংক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button