স্বাস্থ্য

দাঁড়িয়ে পানি খেলে হতে পারে শরীরের ভয়ঙ্কর ক্ষতি

কথা সত্য ‘পানির ওপর নাম জীবন’। আবার এ কথাও সত্য যে পানি খাওয়ার একটি নিয়ম আছে। আর যদি অনিয়ম হয়, তাহলে এই জীবনের মূল উপাদানই মৃত্যুর কারণ হতে পারে। চিকিৎসকরা পরামর্শ দিয়েই থাকেন বেশি করে পানি পান করার জন্য।

তবে কখন, কোন অবস্থায় পানি পান করা উচিত? এটা অনেকেই জানেন না। ধরুন প্রচণ্ড তৃষ্ণা পেয়েছে আর দাঁড়িয়ে পানি পান করলেন, কিন্তু জানেন কি দাঁড়িয়ে এভাবে পানি পান করে আপনি নিজের শরীরের কতটা ক্ষতি করছেন?

দাঁড়িয়ে পানি পান করলে পাকস্থলীর দেয়ালে অতিরিক্ত চাপ পড়ে। কারণ পানি অন্যান্য খাবারে মতো হজম প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় না, খাদ্যনালী দিয়ে সরাসরি পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। পারিপার্শ্বিক অর্গ্যানগুলোকেও ক্ষতিগ্রস্ত করে থাকে। ফলে দাঁড়িয়ে পানি পান করলে পাকস্থলীর দেয়ালের ক্ষতি হয়। ঠান্ডা পানীয়ও পাকস্থলীর উপর বাজে প্রভাব ফেলে থাকে। পাশাপাশি দাঁড়িয়ে পানি পান করলে পানির কোনো পুষ্টিগুণ শরীরে শোষণ হয় না।

এখানেই শেষ নয়, শুধু পাকস্থলীর ক্ষতি হয় তা নয়, দাঁড়িয়ে পানি খাওয়ার অভ্যাসে ক্ষতি করতে পারে কিডনিরও। পানির হাই প্রেসারের কারণেই পানির ফিল্টার না হয়েই সরাসরি পাকস্থলীতে গিয়ে পৌঁছে। এ কারণে যাবতীয় দূষিত পদার্থ জমা হয় ব্লাডারে। যার ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি। এছাড়াও হতে পারে আথ্রাইটিস এবং জয়েন্টের সমস্যাও। পানির ফ্লো এতটাই বেশি থাকে যার কারণে হার্ট এবং ফুসফুসজনিত রোগও হতে পারে।

গবেষকরা পরামর্শ দিয়ে থাকেন, বিভিন্ন সময়ে খাবার ধীরে ধীরে খাওয়ার জন্য। কারণ এটি খাবার হজমের প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ঠিক একইভাবে পানীয় পদার্থ বা পানি আস্তে আস্তে খাওয়া প্রয়োজন। এর ফলে পানির মধ্যে থাকা প্রয়োজনীয় উপাদানগুলোকে শোষণের উপযুক্ত সুযোগ পাবে হিউম্যান বডি। তাই, সময় থাকতে সাবধান হন এবং স্বাস্থ্যকর জীবনশৈলী মেনে চলার চেষ্টা করুন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button