স্বাস্থ্য

প্রদাহনাশক ওষুধে বাড়তে পারে করোনা ঝুঁকি

বিশ্বব্যাপী বহুল আকারে প্রদাহনাশক বা (অ্যান্টি-ইনফ্লেমেটরি) জাতীয় ওষুধ ব্যবহৃত হয়। আর এই ওষুধগুলো করোনাভাইরাসকে (কোভিড-১৯) আরও খারাপের দিকে ঠেলে দিতে পারে বলে সতর্ক করেছে ফ্রান্স সরকার।

দেশটির স্থানীয় সময় শনিবার (১৪ মার্চ) এক টুইট বার্তায় এ সতর্কবার্তা দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওলিভিয়ার ভেরান।

টুইট বার্তায় তিনি বলেন, প্রদাহরোধী ওষুধগুলো ব্যবহার কোভিড-১৯ সংক্রমণকে আরও বাড়িয়ে তোলার একটি কারণ হতে পারে।আ

রোগীদের উপদেশ দিয়ে তিনি বলেন, যদি আপনার জ্বর হয়ে থাকে তাহলে প্যারাসিটামল ব্যবহার করেন। তবে আপনি যদি ইতিমধ্যে প্রদাহনাশক ওষুধ ব্যবহার করেন তাহলে তাড়াতাড়ি আপনার ডাক্তারের উপদেশ নেন।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, প্রদাহনাশক ওষুধগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে। যার ফলে এই জাতীয় ওষুধ ব্যবহারের ঝুঁকি থাকে। তবে রোগীরা প্যারাসিটামল ব্যবহার করতে পারে এর কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা না কমিয়ে জ্বর হ্রাস করে।

ফ্রান্সের তোয়লাওস হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের প্রধান জিন-লুইস মোন্টাস্ট্রাক দেশটির স্থানীয় রেডিও চ্যানেল আরটিএল এ এক সাক্ষাতকারে বলেন, জ্বর বা সংক্রমণ হলে প্রদাহরোধী জাতীয় ওষুধ সেবন করলে জটিলতার ঝুঁকি থাকে। তাই এই জাতীয় ওষুধ সেবন করা উচিত নয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ফ্রান্সে করোনায় আক্রান্ত ৪ হাজার ৪৬৯ জন আক্রান্তকে শনাক্ত করা গেছে। এর মধ্যে মারা গেছে ৯১ জন। আর সুস্থ হয়েছেন ১২ জন।

করোনার বিস্তার বন্ধে ফ্রান্সে জনসমাগম বন্ধ থাকলেও প্যারিসে বিক্ষোভ করেছে ইয়লো ভেস্টেরা। এছাড়া শনিবারের পর থেকে দেশটিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button