স্বাস্থ্য

মানসিক চাপ থেকে বাঁচতে প্রতিদিন সাত রকম ফল ও সবজি খান

ফল ও সবজির নানাবিধ স্বাস্থ্যগুণ রয়েছে। পুষ্টিবিদ, ডায়েট বিশেষজ্ঞরা আবারও নতুন করে নিত্যদিনের খাবারের সঙ্গে সবজি ও ফল যুক্ত করার ওপর গুরুত্ব দিয়েছেন।

বিশেষকরে মানসিক চাপের ঝুঁকি এড়াতে বেশি করে ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন গবেষকেরা। সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষকদের করা এক গবেষণায় দেখা গেছে, নারীদের ক্ষেত্রে মানসিক চাপ কমাতে নিয়মিত ফল ও সবজি খাওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।

গবেষকরা বলছেন, দৈনিক পাঁচ থেকে সাত রকম ফল ও সবজি খাবারে যুক্ত করলে মানসিক চাপ ২৩ শতাংশ পর্যন্ত কমে। গবেষণায় দেখে গেছে, যাঁরা দিনে তিন বা চার পদের সবজি খান তাঁদের মানসিক চাপের ঝুঁকি ১৮ শতাংশ কম থাকে। সে তুলনায় যাঁরা দিনে দুই রকম ফল খান তাঁদের মানসিক চাপের ঝুঁকি ১৬ শতাংশ কম থাকে।অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিন নুয়েন এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধ লিখেছেন। যুক্তরাজ্যের চিকিৎসা সাময়িকী ‘ওপেন’-এ গবেষণাসংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয়েছে।
বিন নুয়েন বলেছেন, পুরুষের তুলনায় নারীদের ক্ষেত্রে ফল ও সবজি বেশি সুরক্ষা দিতে পারে। তাই তাঁর প্রস্তাব, নারীরা ফল ও সবজি থেকে বাড়তি সুবিধা নিতে পারেন।

অবশ্য, শুধু ফল খাওয়ার সঙ্গে মানসিক চাপ কমার তেমন গুরুত্বপূর্ণ কোনো সম্পর্ক খুঁজে পাননি গবেষকেরা।
গবেষণা নিবন্ধে বলা হয়েছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই দিনে তিন-চার রকম সবজি খেলে মানসিক চাপ ১২ শতাংশ কমে। যদি সবজি ও ফল মিলে পাঁচ থেকে সাত পদ হয় তবে মানসিক চাপের ঝুঁকি ১৪ শতাংশ পর্যন্ত কমতে দেখা যায়।
এ গবেষণার জন্য ৪৫-ঊর্ধ্ব ৬০ হাজার অস্ট্রেলিয়ান নাগরিকের ফল ও সবজি খাওয়ার হার, জীবনযাপনের অন্যান্য অনুষঙ্গ ও মানসিক চাপের বিষয়টি বিবেচনা করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button