স্বাস্থ্য

যেসব কারণে প্রাপ্তবয়স্কদের মুখ থেকে লালা পড়ে

শূন্য থেকে চার বছরের শিশুদের মুখ থেকে লালা পড়তে পারে। এই ব্যাপারটি স্বাভাবিক। কিন্তু অনেকসময় দেখা যায় প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মুখ থেকেও লালা পড়ছে। ঘুমের ঘোরে লালা পড়ে ভিজে যায় বালিশ কিংবা বিছানা। ফলে অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হন অনেকেই।

নির্দিষ্ট বয়সের পর মুখ থেকে লালা পড়াকে শারীরিক অসুস্থতা ধরা হয়। চিকিৎসকদের মতে, ভুল ভঙ্গিতে ঘুমানোর কারণে মুখ থেকে লালা ঝরতে পারে। হয়তো কেউ টেবিলে হাত রেখে তার ওপর মাথা দিয়ে ঘুমাচ্ছে যার ফলে লালা পড়ছে। কিংবা বালিশে ঠিকভাবে মাথা না রাখার কারণেও এ সমস্যা হতে পারে।

মুখ থেকে কেন লালা পড়ে? এর পেছনে কী কী কারণ রয়েছে:-

অনেকে দাঁত দিয়ে নখ কাটেন। আবার অনেকের বারবার মুখে আঙুল দেওয়ার স্বভাব থাকে। এমন স্বভাবের কারণে মুখের আর্দ্রতা কমে যায় এবং মুখের ভেতর সহজেই ব্যাকটেরিয়া জন্মে। আর এই কারণেই মুখ থেকে লালা পড়তে পারে।

অনেকসময় দাঁতের ফাঁকে ফাঁকে ছোট ছোট খাবারকণা আটকে যায়। এগুলো দাঁতের সুস্থতা নষ্ট করে দেয়। আর দাঁতে সমস্যা দেখা দিলে লালা পড়া সমস্যা দেখা দিতে পারে। আবার মাউথ আলসারের কারণে মুখে থুতুর পরিমাপ বেড়ে যায়। ঘুমালে এই থুতু লালা আকারে বের হয়ে আসে।

অতিরিক্ত ক্লান্তি, কাজের চাপ কিংবা কিছু ওষুধের কারণে স্নায়ুতন্ত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। এর ফলে ঘুমের সময় মস্তিষ্ক কিছু ভুল সংকেত পাঠায়। আর তাই মুখে থুতুর পরিমাণ বেড়ে লালা পড়তে পারে।

বয়স্কদের মুখ থেকে লালা পড়া সমস্যার জন্য পিলে ও পাকস্থলির ভারসাম্যহীনতাকে দায়ী মনে করেন চিকিৎসকরা। পিলে ও পাকস্থলি দুর্বল হয়ে পড়লে এ অবস্থা দেখা দেয়।

খাবার ও ঘুমানোর অভ্যাস বদলের পরও যদি মুখ থেকে লালা পড়ে, তবে চিকিৎসকের পরামর্শ নিন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button