স্বাস্থ্য

মায়ের স্বাভাবিকের চেয়ে কম দুধ এলে হতে পারে সমস্যা

মায়ের বুকে স্বাভাবিকের চেয়ে কম দুধ এলে দেখা দিতে পারে নানাবিধ সমস্যা। আসুন জেনে নেওয়া যাক

বুকে দুধ জমে যাওয়া:
শিশু জন্মানোর পর চতুর্থ দিনে যখন দুধ বেশি আসে তখন বেশি ক্ষরণ ও সঞ্চয়ের জন্য মায়ের বুকে অতিরিক্ত ব্যথা হয়। এতে করে মায়ের খুব কষ্ট হয়। এ সময় সঠিক অন্তর্বাস পড়তে হয় স্তনকে ভালো সাপোর্ট দেওয়ার জন্য। সেই সাথে ব্যথা নিরাময়কারী ঔষধেরও প্রয়োজন হতে পারে। এছাড়া দরকার হলে মাকে হাত দিয়ে কিছুটা দুধ বের করে দিতে হবে। তবে এই সমস্যা ২-১ দিনের বেশি থাকেনা।

নিপলে ঘা:
অনেক নতুন মায়ের স্তন বৃন্ত ফেটে যায় বা নিপলে ঘা হয়। নিপলে ঘা বা স্তন বৃন্ত ফেটে গেলে মা শিশুকে দুধ দিতে পারেনা। শিশুও ওই স্তন থেকে দুধ খেতে চায়না। তাই সেসময় ওই স্তনকে বিশ্রাম দিতে হবে এবং স্তন হাত দিয়ে বের করে বাচ্চাকে খাওয়াতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন প্রকার অয়েনমেন্ট ব্যবহার করা যাবে না।

ক্লান্তি ভাব:
অনেক সময় দেখা যায় শিশুকে দুধ দিতে দিতে মা ক্লান্ত হয়ে পড়ে। মাকে সেসময় পুরোদমে বিশ্রাম নিতে হবে। অনেকসময় শিশু বেশি বেশি দুধ চায় তাই ক্লান্তিটা স্বাভাবিক। ২-১ দিনের মধ্যে ব্যাপারটা ঠিক হয়ে যায়। তাই অযথা অতিরিক্ত উদ্বিগ্ন না হয়ে মাকে সঠিক বিশ্রাম ও উপযুক্ত খাবার গ্রহণ করতে হবে।

স্তনে পুঁজ জমা:
অনেকসময় শিশুর জন্মের বেশকিছুদিন পরে স্তন লাল হয়ে যায়, ব্যথা হয়, ভেতরে কিছু আছে এমন অনুভব হয়, জ্বর আসে। এসব স্তনে পুঁজ জমার লক্ষণ। যদিও অ্যান্টিবায়োটিক খেলেই সেড়ে যায়, তবুও অনেকসময় কেটে বের করতে হয়। এ সময় মা চায় শিশুকে দুধ না দিতে কিন্তু অন্য স্তনে দুধ দেওয়া চলতে পারে। আক্রান্ত স্তনের দুধ হাত দিয়ে বের করতে হবে এবং আক্রান্ত স্তন ঠিক হলে বাচ্চাকে পুনরায় দুধ দেওয়া যেতে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button