আন্তর্জাতিক

ইরানে প্রেসিডেন্ট রাইসির অভিষেক

ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হয়েছেন ইব্রাহিম রাইসি। মঙ্গলবার তাকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। অভিষেক ভাষণে রাইসি জানান, যুক্তরাষ্ট্র ইরানের ওপর যেসব ‘নিপীড়নমূলক’ নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেসব থেকে দেশকে মুক্ত করাই হবে প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম কাজ।
প্রেসিডেন্ট হিসেবে রাইসির অভিষেক নিয়ে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি একটি ডিক্রি জারি করেছেন। ডিক্রিতে বলা হয়, জনগণের পছন্দের ভিত্তিতে জ্ঞানী, অদম্য, অভিজ্ঞ ও জনপ্রিয় ইব্রাহিম রাইসিকে ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন তিনি।
অভিষেকের মধ্য দিয়ে মধ্যপন্থি হাসান রুহানির স্থলাভিষিক্ত হলেন অতিরক্ষণশীল রাইসি। ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে এই অভিষেক অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হয়। রাজধানী তেহরানে অনুষ্ঠিত সেই অনুষ্ঠানে রাইসি বলেন, ‘যুক্তরাষ্ট্র যেসব নিপীড়নমূলক নিষেধাজ্ঞা ইরানের ওপর আরোপ করেছে, তা থেকে অবশ্যই আমরা দেশকে মুক্ত করব। তবে এ জন্য জনগণের জীবনযাত্রা ও অর্থনীতিকে আমরা ক্ষতিগ্রস্ত করব না এবং বিদেশিদের ইচ্ছেমতোও আমরা চলব না।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button