আন্তর্জাতিক

পেন্টাগনের জন্য হুমকি চীনা কোম্পানি ডিজেআই

চীনা প্রযুক্তি সংস্থা দা জিয়াং ইনোভেশনের (ডিজেআই) নির্মিত সিস্টেমগুলো যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘ডিপার্টমেন্ট অব ডিফেন্স (ডিওডি) জানাচ্ছে দা জিয়াং ইনোভেশনের (ডিআইজে) নির্মিত সিস্টেমস জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হয়ে দাঁড়িয়েছে।’

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, পেন্টাগনের একটি অডিটে দেখা গেছে যে, মার্কিন সরকারের জন্য ডিজেআইয়ের নির্মিত দুটি ড্রোনে ‘কোনো ভাইরাস অথবা উদ্দেশ্য’ ছিল না এবং এগুলো ‘মার্কিন সেবার সঙ্গে জড়িত সরকারি প্রতিষ্ঠান এবং সেনাবাহিনীর ব্যবহারের জন্য সুপারিশ’ করা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক প্রতিবেদনে আভাস দেওয়া হয়েছে যে, বেশ কয়েকটি মার্কিন সংস্থার ক্রয় এবং ব্যবহারের জন্য নির্দিষ্ট ড্রোনগুলোর অনুমোদন দেওয়ার সিদ্ধান্তের কথা সঠিক নয়।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, সাইবার নিরাপত্তা রক্ষার জন্য সমস্ত বাণিজ্যিক অফ-সেল্ফ ড্রোন ক্রয় ও ব্যবহারের ওপর ২০১৮ সালে নিষেধাজ্ঞা জারি করে ডিওডি। এর পরের বছর চীনের নির্মিত যন্ত্রাংশ ও ড্রোন ক্রয় ও ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়ে কংগ্রেস বিশেষভাবে আইন পাস করে।

বিবৃতিটিতে আরও বলা হয়, শুধুমাত্র কাউন্টার-ড্রোন সরোগেট পরীক্ষা ও প্রশিক্ষণ অথবা ইন্টেলিজেন্স, বৈদ্যুতিক যুদ্ধাস্ত্র এবং তথ্য ইত্যাদিযুক্ত ড্রোনগুলোই ক্রয় করতে পারবে। সূত্র : এএনআই

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button