আন্তর্জাতিক

​বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ, শনাক্ত ১৯ কোটি ৭৩ লাখ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২ লাখ সাত হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্তের সংখ্যা প্রায় ১৯ কোটি ৭৩ লাখ। আজ শুক্রবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ১৯ কোটি ৭২ লাখ ৭৬ হাজার ৯১৭ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪২ লাখ সাত হাজার ২৩৬ জন। এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন তিন কোটি ৪৯ লাখ ৪৩ হাজার ২০৩ জন এবং মারা গেছেন ছয় লাখ ১৩ হাজার ছয় জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ১৫ লাখ ৭২ হাজার ৩৪৪ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ২৩ হাজার ২১৭ জন। মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৮ লাখ ৮০ হাজার ২৭৩ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৫৫ হাজার ৪৬০ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৪০৪ কোটি ২৬ লাখ ১৪ হাজার ১৭৩ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ হাজার ৪৬৭ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১২ লাখ ৪০ হাজার ১১৫ জন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button