খেলা

আফগানদের কাছে শেখার কিছু নেই-মাহমুদউল্লাহ!

টেস্টে আফগানিস্তানের কাছে বাংলাদেশ তাদের প্রথম মোকাবেলায় হেরেছে ২২৪ রানে।
তাও আবার কোথায়?

নিজ মাটিতে। পরিচিত কন্ডিশনে। অভিজ্ঞতায় বাংলাদেশ টেস্টে অনেক এগিয়ে থাকলেও জিতেছে কিন্তু আফগানিস্তানই।

টি-টোয়েন্টিতেও দু’দেশের মধ্যে পরিসংখ্যানে আফগানিস্তান অনেক দূর এগিয়ে। উভয় দল এই ফরমেটে মুখোমুখি হয়েছে ৬ ম্যাচে। বাংলাদেশ জিতেছে প্রথম এবং সর্বশেষটিতে। মাঝের চারটিতে জয়ী দল আফগানিস্তান। ব্যবধানটা এমন আফগানিস্তান ৪, বাংলাদেশ ২!

এগিয়ে আছে বাংলাদেশ শুধু ওয়ানডে ক্রিকেটের পরিসংখ্যানে।

এবারের সফরে আফগানিস্তানের পারফরমেন্সকে চমকপ্রদ বলা যেতেই পারে। বোঝাই যাচ্ছে ক্রিকেটে অনেক এগিয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। তবে আফগানিস্তানের কাছে টেস্ট সিরিজে বড় হার এবং টি- টোয়েন্টিতে অনেকদুর পিছিয়ে থাকলেও বাংলাদেশের সিনিয়র ব্যাটসম্যান মাহমুদউল্লাহ মানছেন যে-এই আফগানিস্তানের কাছ থেকে শেখার কিছু নেই!

বৃষ্টিতে টি- টোয়েন্টি সিরিজের ফাইনাল পন্ড হওয়ায় উভয় দল যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে। ট্রফি ভাগাভাগি হয়েছে দু’দলের মধ্যে।

বৃষ্টিস্নাত এমন ফাইনালের পর মাহমুদউল্লাহ রিয়াদ মঙ্গলবার রাতে টেস্ট এবং টি- টোয়েন্টি সিরিজের বিশ্লেষণ করতে বসে বললেন-‘ আমার মনে হয় না, ওদের কাছ থেকে আহামরি কিছু শেখার আছে। আমাদের ভুলের পরিমান বেশি ছিল, তাই আমাদের পক্ষে রেজাল্ট আসেনি। তবে এটা ঠিক যে আফগানিস্তানকেও ক্রেডিট দিতে হচ্ছে। ওরা খুব ভাল ক্রিকেট খেলেছে। একই সময় আমরা খুব বাজে ক্রিকেট খেলেছি। পারফরম্যান্স মানলে তো অবশ্যই হতাশার জায়গাই বেশি। নিজেদের যোগ্যতা অনুযায়ী আমরা পারফর্ম করতে পারিনি।’

বৃষ্টিতে টি- টোয়েন্টি সিরিজের ট্রফি ভাগাভাগি হয়েছে, তবে বাস্তবতা হলে আফগানিস্তান পুরো সফরে যে দাপুটে ক্রিকেট খেলেছে তাতে নিশ্চিতভাবে মানতেই হচ্ছে তারা শুধু এককদম নয়, তারা সাম্প্রতিক সময়ের ক্রিকেটে অনেক পা এগিয়েছে।
আর বাংলাদেশ পিছিয়েছে!

তবে মাহমুদউল্লাহ’র বিচার বিশ্লেষণ বলছে-আফগানিস্তানের কাছ থেকে শেখার কিছু নেই, জানারও কিছু নেই!

নিজ দলের পারফরমেন্স প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলছিলেন- ‘আমার মনে হয় সার্বিকভাবে টি- টোয়েন্টি সিরিজে আমরা ভাল ক্রিকেট খেলেছি। তবে কিছুকিছু বিভাগে এখনো আমাদের উন্নতির জায়গা আছে। আমাদের কোচও এই বিষয়ে জানিয়েছে। আশা করছি পরের সিরিজে সেই দিকগুলো নিয়ে আমরা কাজ করবো।’

আর্ন্তজাতিক ক্রিকেটে বাংলাদেশের পরের অ্যাসাইনমেন্ট ভারতের বিরুদ্ধে। দুই টেস্ট ও তিন ম্যাচের টি- টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ, ভারতের মাটিতে নভেম্বরে। সেই সিরিজের আগে আফগানিস্তানের কাছে টেস্টে হার নিশ্চয়ই বাংলাদেশ ক্রিকেটের জন্য সার্বিক সুখকর কোন খবর নয়?

মাহমুদউল্লাহ এবার মেনে নিলেন- ‘আফগানিস্তানের বিপক্ষে টেস্টে অবশ্যই আমাদের পারফরমেন্স হতাশাজনক ছিল। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি আমাদের দল এরচেয়ে ভাল পারফর্ম করার যোগ্যতা রাখে।  টেস্ট ম্যাচ শেষ হওয়ার পর আমরা নিজেদের মধ্যে কোচসহ সবাই কথাবার্তা বললাম। টি- টোয়েন্টি সিরিজে শক্তিশালী হয়েই ফিরতে হবে-এই চিন্তা নিয়েই নামলাম আমরা। তারপর টি- টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের কাছে প্রথম ম্যাচেই হারলাম আমরা। মানছি যে, সেই হারে আমরা কিছুটা হলেও ব্যাকফুটে চলে যাই।

তবে সবার ভেতরে যে ভাল করার একটা ইচ্ছেটা ছিল, দল হিসেবে সেটাই আমাদের অনেক কাজে দিয়েছে। ভারতের বিপক্ষে সিরিজেও ভাল কিছু করতে হলো বাংলাদেশকে অবশ্যই ‘‘এ’’ গ্রেডের ক্রিকেট খেলতে হবে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button