আন্তর্জাতিক

করোনা আতঙ্কে কাবা শরীফে প্রবেশ বন্ধ

সারা বিশ্বে যখন করোনা ভাইরাস দ্রুত ছড়াচ্ছে তখন পবিত্র নগরী মক্কায় তীর্থ যাত্রীদের প্রবেশাধিকার নিষিদ্ধ করল সৌদি আরব। বৃহস্পতিবার (০৫ মার্চ) থেকে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সৌদি আরব পবিত্র কাবা নগরীতে তীর্থ যাত্রীদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে।

এছাড়াও করোনা ভাইরাসের প্রভাবে ট্যুরিস্ট ভিসাধারীদের প্রবেশাধিকারও নিষিদ্ধ করেছে দেশটি।

চায়নার পর ইরানে করোনার প্রকোপ সবচেয়ে বেশি। তবে সৌদি আরবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা ভাইরাস রোধে সারাবিশ্ব যেসব পদক্ষেপ নিয়েছে তারই ধারাবাহিকতায় এই সিদ্ধান্ত সৌদি আরবের। আমরা আল্লাহর কাছে ক্ষতিকর সবকিছু থেকে মুক্তি চাই।

এদিকে, বৃহস্পতিবার (৫ মার্চ) সকালে কলকাতা বিমানবন্দরে ৭৭ হজযাত্রীকে ফিরিয়ে দেয় এমিরাটস। এমিরাটস থেকে তাদের জানানো হয়েছে যে আগামী এক মাসব্যাপী এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

উল্লেখ্য, প্রাচীনকাল থেকেই বিভিন্ন সময় মহামারীর সময়ে হাজিদের ভেতর রোগের সংক্রমণ একটি চিন্তার বিষয় ছিল। এর আগে ১৮২১ সালে কলেরায় প্রায় ২০ হাজার হজযাত্রী মৃত্যুবরণ করেছিলেন। আরেকবার ১৮৬৫ সালে কলেরাতে মারা যান প্রায় ১৫ হাজার হাজি।

এখনো পর্যন্ত করোনাভাইরাসে সারাবিশ্বে মৃত্যুবরণ করেছে প্রায় ২৭শ’ মানুষ এবং এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ৮২ হাজার মানুষ।

সূত্র: নিউইয়র্ক পোস্ট, টাইম, আনন্দবাজার

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button