আন্তর্জাতিক

‘জাতীয় স্বার্থ’ ঠিক রেখে কাশ্মীর স্বাভাবিক করতে বলল সুপ্রিম কোর্ট

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে যত দ্রুত সম্ভব স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার উদ্যোগ নিতে সরকারের প্রতি নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। এনডিটিভি জানায়, কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক করতে সব ধরনের সিদ্ধান্তই যাতে জাতীয় স্বার্থ রক্ষা করে, তা নিশ্চিত করতেও বলে ভারতের সুপ্রিম কোর্ট।

সোমবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্ব তিন বিচারপতির একটি বেঞ্চ সরকারের প্রতি এই নির্দেশনা দেয়।বিচারপতিরা বলেন, “জম্মু-কাশ্মীরে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে সব ধরনের প্রচেষ্টা চালাতে আমরা সরাসরি নির্দেশ দিচ্ছি।“

তারা আরও বলেন, “জাতীয় স্বার্থকে মাথায় রেখে নির্দিষ্ট অনুসারে অঞ্চলটিতে স্বাভাবিকতা ফিরিয়ে আনার উদ্যোগ নিতে বলছি।“ তবে অবরুদ্ধ পরিস্থিতি নিরসনে জম্মু-কাশ্মীরের হাইকোর্টে সিদ্ধান্ত হওয়া উচিত বলে মনে করেন বেঞ্চের দুই বিচারক এসএ বোবদে এবং এসএ নাজির।

তবে সরকারের পক্ষে আইনজীবী তুষার মেহতা আদালতকে বলেন, “আগস্টে কড়াকড়ি আরোপের পর থেকে কাশ্মীরে এখন পর্যন্ত একটি বুলেটও ছুঁড়েনি নিরাপত্তা বাহিনী, ফলে সেখানে কোনো ধরনের প্রাণহানির ঘটনাও ঘটেনি।“

তিনি আরও জানান, সরকার ইতিমধ্যে অঞ্চলটিতে স্বাভাবিকতা ফিরিয়ে আনছে। লাদাখ থেকে ৯৩টি পুলিশ স্টেশন থেকে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে। জরুরি চিকিৎসা, রোগী পরিবহন, ওষুধের দোকান এবং সরকারি সেবার দোকানগুলো চালু রাখা হয়েছে।

তবে পুরো উপত্যকায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও জরুর সেবা গ্রহণে কড়াকড়ি তুলে নিতে সরকারকে নির্দেশ দেয় আদালত। কাশ্মীর কেন্দ্রিক সব সংবাদ পত্রিকা চালু রাখতে সব ধরনের সহায়তা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশনা দেয় বিচারকগণ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button