আন্তর্জাতিক

ট্রাম্পের এ বক্তব্যে ক্ষুব্ধ ইহুদি নেতারা, ডেমোক্রেটদের ভোট দিলে ‘তারা’ অকৃতজ্ঞ

যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে ইহুদি ভোটাররা যদি ডেমোক্রেটদের ভোট দেয় তাহলে তা হবে অকৃতজ্ঞতা বা সম্পূর্ণ জ্ঞ্যানের অভাব, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এধরনের বক্তব্যে রীতিমত ক্ষুব্ধ হয়েছেন দেশটির ইহুদি নেতারা। মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমর ফিলিস্তিনকে ইসরাইল পূর্ণ স্বাধীনতা না দিলে তেলআবিবকে যে অর্থসহায়তা বন্ধ করে দেয়ার আহবান জানান তারই প্রেক্ষিতে ওভাল অফিসে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ৫ বছর আগে ইসরাইলকে সহায়তা বন্ধের জন্যে এধরনের আহবানের কথা কল্পনাও করা যেত না। ডেমোক্রেটিক পার্টি কোনদিকে যাচ্ছে এমন প্রশ্ন তুলেও ট্্রাম্প বলেন, ইলহান ওমর ও রাশিদা তালিবের মত ব্যক্তিরা নির্বাচিত হয়ে আসার কারণে এধরনের ইসরাইল বিরোধী বক্তব্য আসছে এবং ইহুদিদের উচিত ডেমোক্রেটদের ভোট না দেয়া। তারা ডেমোক্রেটদের ভোট দিলে তা হবে অকৃতজ্ঞতা বা চরম মুর্খতা।

ট্রাম্পের এধরনের মন্তব্যের কড়া জবান দিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ এক ইহুদি সংগঠন এ্যান্টি-ডিফামেশন লিগের প্রধান নির্বাহী জনাথন গ্রিনব্লাট এক টুইট বার্তায় বলেছেন, মার্কিন রাজনীতিতে ইহুদিদের নিয়ে ফুটবলের মত খেলার দিন শেষ। আরেক ইহুদি সংগঠন জিউইশ ডেমোক্রেটিক কাউন্সিল অব আমেরিকার নির্বাহী পরিচালক হ্যালি সয়ফার বলেছেন, ট্রাম্পের এধরনের উক্তি শুধু যে ইহুদিবিদ্বেষ তা নয় বরং এ বক্তব্য ইহুদিদের বিরুদ্ধে সামরিক রাজনীতির আরেক ঘৃণ্য উদাহরণ। ডেমোক্রেটদের ভোট দেয়া যদি ইহুদি নিরিখের বিষয় বলে মনে করেন ট্রাম্প তাহলে তারই বাস্তবতা যাচাই করা উচিত। কারণ যুক্তরাষ্ট্র একটি মুক্ত রাষ্ট্র এবং আমরা গণতান্ত্রিক একটি দেশেই বাস করছি। গত চার বছরে রিপাবালিকানদের প্রতি ইহুদিদের সমর্থনও অর্ধেকে নেমে এসেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এক উদার এডভোকেসি গ্রুপ ‘জে স্ট্রিট’ ট্রাম্পের বক্তব্যকে বিপদজনক ও লজ্জাস্কর বলে অভিহিত করে বলেছে কা-জ্ঞানহীনভাবেই মার্কিন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের একটি বিরাট গোষ্ঠী সম্পর্কে এমন মন্তব্য করেছেন। ট্রাম্পের জানা উচিত ইহুদি ভোটাররা স্বতঃস্ফূর্তভাবই ডেমোক্রেটদের ভোট দিবে এবং ট্রাম্পকে অস্বীকার করবে।

গত বছরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইহুদি ভোটাররা ৩ঃ১ ব্যবধানে ডেমোক্রেটদের পক্ষে ভোট দেয়া বলে এক জরিপে জানা যায়। এক্সিট পোল ফলাফলে দেখা যায় ৭৫ শতাংশ মার্কিন ইহুদিরা ডেমোক্রেটদের পক্ষে ভোট দিয়েছে। এবং এ হার ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ছিল ৭১ শতাংশ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button