আন্তর্জাতিক

নেপালের স্পিকারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, নিরপেক্ষ তদন্তের স্বার্থে পদত্যাগ

নেপালের এক নারী দেশটির সংসদের স্পিকার কৃষ্ণ বাহাদুর মাহারার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন। তিনি নেপালে সরকারি কর্মচারী। তার অভিযোগ, স্থানীয় সময় গত রবিবার রাতে স্বামী যখন ঘরে ছিলেন না তখন মাহারা তাকে ধর্ষণ করেন। এ অভিযোগের পর নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত নিশ্চিত করতে মাহারা পদত্যাগ করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে জানা যায়, নেপালের কমিউনিস্ট পার্টির অন্যতম নেতা এবং মাওবাদীদের সঙ্গে সরকারের শান্তি আলোচনার প্রধান আলোচক ছিলেন মাহারা। ২০১৭ সালের নির্বাচনে কমিউনিস্ট পার্টি বেশি আসনে জয়লাভের পর স্পিকার নির্বাচিত হন তিনি। এর আগে তিনি উপ-প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত সরকারের বিরুদ্ধে মাওবাদী বিদ্রোহে সক্রিয় ছিলেন মাহারা।

এদিকে মাহারার কার্যালয় এক বিবৃতিতে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। বলা হচ্ছে, তার চরিত্র হনন করতে রাজনৈতিক উদ্দেশ্যে এই অভিযোগ আনা হয়েছে। রবিবার বিকালে মাহারা মাত্র দুই ঘণ্টার জন্য সরকারি বাসভবনের বাইরে ছিলেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। এছাড়া রবিবার সন্ধ্যায় মাহারা ঘরেই ছিলেন বলে বিবৃতিতে জানানো হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, অভিযোগ করা ওই নারী মাহারার কার্যালয়ে চাকরি না পেয়ে ক্ষুব্ধ হয়ে থাকতে পারেন।

পদত্যাগপত্রে মাহারা জানান, অভিযোগের নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত নিশ্চিত করতে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button