আন্তর্জাতিক

পেন্টাগন প্রধান এখন বাগদাদে

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের শীর্ষ ব্যক্তি, প্রতিরক্ষামন্ত্রী মাইক এসপার বুধবার ইরাকের রাজধানী বাগদাদে পৌঁছেছেন। সেখানে তিনি সিরিয়া থেকে প্রত্যাহার করে নেওয়া যুক্তরাষ্ট্রের সেনারা কতদিন ইরাকে থাকবে এমন প্রশ্নের মুখোমুখি হতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। বাগদাদ সফরের সময় ইরাকের প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহাদীর সঙ্গে দেখা করবেন এসপার। এসব বৈঠকে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার ও ইরাকের ভূমিকা নিয়ে আলোচনা হবে।

গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। এর আগে সেখান থেকে যুক্তরাষ্ট্রের সেনা সরিয়ে নেওয়া হয়। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা। এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের প্রধান বারবার বলেছেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনাদের ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। এছাড়া সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তেল ক্ষেত্রগুলো যেন আইএস বা অন্য কোনও সন্ত্রাসী গোষ্ঠীর দখলে চলে না যায় সে বিষয়টি তদারকির জন্য ওই অঞ্চলে ২০০ মার্কিন সেনা মোতায়েন রাখা হবে।

বুধবার ইরাকের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়া থেকে প্রত্যাহার হয়ে ইরাকে প্রবেশ করা যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের থাকার অনুমতি নেই। কেবলমাত্র ট্রানজিট হিসেবে ইরাকের ভূখণ্ড ব্যবহার করতে পারে তারা।

ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের প্রত্যাহার করা হলেও বর্তমানে প্রায় ৫ হাজার সেনা সেখানে উপদেষ্টা হিসেবে রয়েছে সেখানে। ইরাকি বাহিনীকে প্রশিক্ষণ ও আইএস যোদ্ধাদের প্রতিহত করতে সহায়তা করার কথা বলে দেশটিতে অবস্থান করে তারা। সিরিয়া থেকে প্রত্যাহার হওয়া সেনারা তাদের সঙ্গে যোগ দেবে। তবে মাইক এসপার প্রাথমিকভাবে বলেছেন, সিরিয়া থেকে প্রত্যাহার হওয়া সেনারা ইরাকের পশ্চিমাঞ্চলে আইএস বিরোধী লড়াইয়ে অংশ নেবে আর ইরাকের সুরক্ষায় সহায়তা করবে। মঙ্গলবার তিনি বলেন, ওয়াশিংটনের মুল লক্ষ্য হলো সেনাদের যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা।
যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, ইরাকের সঙ্গে আমাদের মূল অগ্রাধিকার হলো দেশটির বিদ্যমান স্বাধীনতা, স্থিতিশীলতা ও সুরক্ষাকে উৎসাহিত করা।

এদিকে উত্তরপূর্ব সিরিয়া থেকে কুর্দি যোদ্ধা ও তাদের অস্ত্র মুক্ত করতে সিরিয়া ও রাশিয়ার সেনা মোতায়েনে আঙ্কারা ও মস্কোর মধ্যে মঙ্গলবার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে বাগদাদ সফরে রওনা দেন মাইক এস্পার। আঙ্কারা ও মস্কোর মধ্যে চুক্তির কয়েক ঘণ্টার মধ্যে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র তুরস্ককে জানিয়েছে যে উত্তরপূর্ব সিরিয়ার সেফ জোন থেকে কুর্দি সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button