আন্তর্জাতিক

ভারতে তাজমহলসহ সব স্মৃতিসৌধ বন্ধ রাখার সুপারিশ

ভারতে ক্রমশই ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের আতঙ্ক। ইতালি থেকা আসা পর্যটকদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ায় একলাফে ভারতে এই মারণ ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা অনেকটাই বেড়ে গেছে। এক আক্রান্তের থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে অন্য আরেকজনের শরীরেও। বর্তমানে এ দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩১। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে কোনো বিদেশি দেখলেই আতঙ্কিত হয়ে যাচ্ছেন মানুষজন। এরই মধ্যে সাময়িকভাবে তাজমহল বন্ধ রাখার সুপারিশ করলেন আগ্রার মেয়র। শুধু তাজমহলই নয়, দেশের সমস্ত ঐতিহাসিক স্মৃতিসৌধগুলো আপাতত কিছুদিনের জন্যে পর্যটকদের দর্শনের জন্যে বন্ধ রাখার কথা বলেন তিনি।

আগ্রার মেয়র নবীন জৈন বলেন, “প্রচুর বিদেশি পর্যটক আগ্রা সফরে আসেন, এর ফলে বাড়তে পারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা। যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে ততক্ষণ পর্যন্ত আমি ভারত সরকারকে তাজমহলসহ দেশের সমস্ত ঐতিহাসিক স্মৃতিসৌধগুলো সাময়িকভাবে বন্ধ রাখার জন্যে অনুরোধ করছি।”

উত্তরপ্রদেশ সরকার করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ইতিমধ্যেই ওই রাজ্যে বিশেষ চিকিৎসা নজরদারি জারি করেছে ও রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থাও জোরদার করেছে।

“এখনও পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত দেশগুলো থেকে ভারতে আসা মোট ২,৯১৫ জন পর্যটকের ওপর জেলা নজরদারি ইউনিট লক্ষ্য রেখেছে। দেখা গেছে যে এদের মধ্যে মোট ৭১৩ জন পর্যটক পুরোপুরি সুস্থ, ৭০৮ জন পর্যটকের শরীরে করোনা ভাইরাসের মতো লক্ষণ দেখা দেয়ায় তাঁদের আলাদা করে রাখা হয়েছে, আবার ওই পর্যটকদের মধ্যে যাদের শরীরে ইতিমধ্যেই ওই ভাইরাসের প্রাথমিক তিনটি লক্ষণ দেখা গেছে তাঁদের বর্তমানে বিভিন্ন হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা পরিষেবা দেয়া হচ্ছে এবং তাঁদের সবার অবস্থা স্থিতিশীল”, যোগী সরকারের পক্ষ থেকে এই বিবৃতি দেয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে এখনও পর্যন্ত ৬০টি দেশে তা ছড়িয়েছে, এবং ৯০ হাজার মানুষ আক্রান্ত। ভারতেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, বর্তমানে সেই সংখ্যা বেড়ে ৩১-এ পৌঁছেছে। ফলে দেশের ২১টি বড় শহরে কড়া নজরদারি শুরু করা হয়েছে, সমস্ত বিমানবন্দরেও চলছে পরীক্ষা নিরীক্ষা। গত দুমাসে এখন পর্যন্ত দেশের বিমানবন্দরগুলোতে ৬ লাখ মানুষের করোনা ভাইরাসের প্রাথমিক পরীক্ষা করা হয়েছে। -এনডিটিভি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button