আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আক্রান্ত হতে পারে ২১ কোটি লোক

যুক্তরাষ্ট্রের সবচেয়ে কোলাহলপূর্ণ শহর নিউইয়র্ক। যে শহর কোনদিন ঘুমায় না সেই শহর ঘুমিয়ে আছে – কবে এই ঘুম ভাঙবে কেউ জানে না। চারিদিকে স্তব্ধ। কোথাও কোনো আওয়াজ নেই।

খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, কোভিড -১৯ সংকটকালে আমেরিকায় খাবার সঙ্কট হবে না, এবং এজন্য তারা অডিট পন্থাও শিথিল করেছে। এরপরও অনেকের আশঙ্কা ট্রাক ডেলিভারি কর্মকর্তার অভাবে খাবার সঙ্কট হতেও পারে।

ইতিমধ্যে নিউইয়র্কে নিত্যপ্রয়োজনীয় খাবারের দাম বেড়ে গেছে। অনলাইনে বড় গ্রোসারিগুলোতে খাবার পাওয়া গেলেও ডেলিভারি স্লটের অভাবে তা কেনা যাচ্ছে না। অনেক গ্রোসারি বন্ধ হয়ে গেছে, তাদের কর্মকর্তারা করোনায় আক্রান্ত হওয়ার কারণে।

আমাজনের মতো বৃহৎ প্রতিষ্ঠানে কর্মীরা আন্দোলন করছে নভেল করোনাভাইরাস নিয়ে তাদের ব্যবস্থার প্রতিবাদ করে। এ রকম পরিস্থিতিতে আগামী দিন কেমন হবে তা এখন আর নিশ্চিত করে কেউ জানে না।

যুক্তরাষ্ট্র রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)-এর পরিসংখ্যান অনুযায়ী, “যুক্তরাষ্ট্রে ১৬ কোটি থেকে ২১ কোটি ৪০ লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। এবং তা কয়েক মাস থেকে এক বছরেরও অধিক স্থায়ী হতে পারে। মারা যেতে পারে দুই লাখ থেকে সতেরো লক্ষ মানুষ।” (বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন )

এখন প্রশ্ন হচ্ছে, পৃথিবী যে আগে কোনো মহামারী মোকাবেলা করেনি তা তো না। যে ১৯১৮ সালের মহামারির মতো ভয়াবহভাবে নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্রকে আঘাত করবে বলে বলা হয়েছে, সেই মহামারি মোকাবেলার পরও কি প্রস্তুতি যুক্তরাষ্ট্র নিয়েছে আরেকটি মহামারি মোকাবেলা করার?

বিবিসি অবলম্বনে

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button