আন্তর্জাতিক

রহস্যজনক প্লেন সৌদিতে, নেতানিয়াহু রিয়াদে?

কালের কণ্ঠ অনলাইন

একটি রহস্যজনক প্লেন ইসরায়েলের বেন গুরিয়ন বিমানঘাঁটি থেকে জর্দান হয়ে সৌদি আরব সফর করেছে। ওই বিমানে ইসরায়েলের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রিয়াদ সফর করেন। তবে ধারণা করা হচ্ছে বিমানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ছিলেন।

সংবাদ মাধ্যম জেরুজালেম পোস্ট-এর বরাতে এ তথ্য জানা গেছে।

পত্রিকাটির খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার বিমানটি ইসরায়েলের বেন গুরিয়ন বিমানঘাঁটি থেকে জর্দানের রাজধানী আম্মানে যায়। আম্মান বিমানবন্দরে মাত্র দুই মিনিট অবস্থান করার পর বিমানটি সৌদি আরবের পথে রওনা হয় এবং রিয়াদে অবতরণ করে।

এটি ছিল যুক্তরাষ্ট্রের মালিকানাধীন চ্যালেঞ্জার ৬০৪ মডেলের একটি বেসরকারি বিমান। সন্ধ্যায় বিমানটি রিয়াদে পৌঁছার পর মাত্র এক ঘণ্টা অবস্থান করে। তারপরে আবার ইসরাইলে ফিরে যায়। জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে- যখন রহস্যজনক বিমানটি রিয়াদে পৌঁছায় তখন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার রিয়াদ সফর করছিলেন।

এদিকে, ইসরায়েলি গণমাধ্যম জল্পনা-কল্পনা করছে যে, ওই বিমানে করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অথবা ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন রিয়াদ সফর করেন এবং সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন।

এই বিমানটি সম্প্রতি ইসরায়েল থেকে মিসরের রাজধানী কায়রো ভ্রমণ করেছে।

প্রসঙ্গত, ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক নেই। সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দেয় না। তবে সাম্প্রতিক সময়ে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক দিন দিন ঘনিষ্ঠ হচ্ছে।

সূত্র : পার্স টুডে

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button