আন্তর্জাতিক

সাংবাদিক দানিশের বাবাকে আফগান প্রেসিডেন্টের ফোন

আফগানিস্তানের কান্দাহারে নিহত পুলিৎজার বিজয়ী রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকির বাবাকে শুক্রবার ফোন করে সমবেদনা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি।

আফগান প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

গত সপ্তাহে তালেবান-আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান রয়টার্সের সাংবাদিক দানিশ।

আফগান সেনাবাহিনীর সঙ্গে ঘুরে ঘুরে যুদ্ধ-পরিস্থিতির খবর ও ছবি পাঠাচ্ছিলেন তিনি। সেই ঘটনার পরের দিন দানিশের দেহ আন্তর্জাতিক রেডক্রসের হাতে তুলে দিয়ে তালেবান জানিয়েছিল, সাংবাদিকের মৃত্যুতে তারা দুঃখিত।

আফগান প্রেসিডেন্টের দফতর থেকে বৃহস্পতিবার এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, কান্দাহারের স্পিনবোল্দাক এলাকায় তালেবানের হামলায় ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আফগান প্রেসিডেন্ট মর্মাহত। শুক্রবার তিনি দানিশের বাবাকে ফোন করে তার শোকবার্তা জানিয়েছেন। দানিশের বাবা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রেসিডেন্টের নিজস্ব শোকবার্তা আফগান সরকারের তরফে ‘সর্বোচ্চ শ্রদ্ধা’ হিসেবে বিবেচনা করা হয়। তাই দানিশের বৃদ্ধ পিতা, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক আখতার সিদ্দিকিকে এ ভাবে ফোন করে আফগান প্রেসিডেন্ট আসলে নয়াদিল্লিকে বিশেষ বার্তা দিতে চাইছেন।

আমেরিকান ও ন্যাটো বাহিনী চলে যাওয়ার ফলে এখন যথেষ্ট বেকায়দায় আফগান সেনাবাহিনী। দেশের অর্ধেক এলাকার দখল নিয়ে নিয়েছে তালিবান।

এই পরিস্থিতিতে কাবুল চায়, দিল্লি তাদের সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করুক। তালেবান দাবি করেছে, তাদের গুলিতে নয়, আফগান বাহিনীর গুলিতেই নিহত হয়েছেন দানিশ।

তাই কোনো ভাবেই যেন এই ঘটনা ভারত-আফগানিস্তান সম্পর্কে ছায়া না-ফেলে, তা নিশ্চিত করতে এখন তৎপর গনি প্রশাসন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button