বিজ্ঞান ও প্রযুক্তি

উন্নত প্রযুক্তির ক্যামেরার আওতায় আসছে ঢাকা

‘সেফ সিটি’ প্রকল্পের আওতায় আসছে ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ সব শহর। এ প্রকল্পের আওতায় শুধু ঢাকার প্রায় ৬ হাজার কিলোমিটার রাস্তাজুড়ে বসবে উন্নত প্রযুক্তির ক্যামেরা। এর ফলে যেকোন অপরাধীর এনআইডি থেকে ছবি নিয়ে শনাক্ত করা যাবে তার অবস্থান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এসব তথ্য দেন।

তিনি বলেন, আমরা শিগগিরই ‘সেফ সিটি প্রজেক্ট’ হাতে নিচ্ছি। সেইফ সিটি নিয়ে আজকে অনেক আলোচনা হয়েছে। প্রথমে আমরা ঢাকাকে সেফ সিটি করতে চাই। এরপর পর্যায়ক্রমে সারাদেশের সবগুলো সিটি কর্পোরেশনকে এ প্রকল্পের আওতায় আনা হবে।

সেফ সিটি কিভাবে হবে তার ব্যাখ্যা করতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন ঢাকা শহরের প্রায় ৬ হাজার কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। এসব রাস্তায় ১৪ থেকে ১৬ হাজার বিভিন্ন ধরনের ক্যামেরা লাগানো হবে।

মন্ত্রী বলেন, এসব ক্যামেরার মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করা হবে। ঢাকায় যেভাবে যানজট বেড়ে চলছে তা এই উদ্যোগের ফলে সহজে নিয়ন্ত্রণ করা যাবে। কোন গাড়ি দিয়ে অপরাধ করলে তা শনাক্ত করার জন্য গাড়ির নম্বর প্লেট দেখে ক্যামেরাগুলো শনাক্ত করতে পারবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কোন অপরাধী যদি যেকোন ক্যামেরার আওতায় পড়ে তাহলে সেই ক্যামরা বলে দেবে তার অবস্থান। এর মাধ্যমে ঢাকায় অপরাধীকে শনাক্ত করা সহজ হবে।

তিনি বলেন, সেফ সিটি প্রকল্পের আওতায় আরও কিভাবে সেবা দেওয়া যায় সেটা আমরা ভাবছি। এ জন্য ইতোমধ্যে আমরা একটি প্রকল্প হাতে নিচ্ছি, সেটা অতি শিগগিরই প্ল্যানিং কমিশনে সাবমিট করব।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button