বিজ্ঞান ও প্রযুক্তি

বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো শুরু ১৭ অক্টোবর

সেমস গ্লোবাল বাংলাদেশ আয়োজিত তিন দিনব্যাপী ২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯ শুরু হচ্ছে ১৭ অক্টোবর। আন্তর্জাতিক কনভেনশন  সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলা  অনুষ্ঠিত হবে।

রোববার (৬ অক্টোবর) দুপুরে রাজধানীর পল্টনে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সেমস গ্লোবালের প্রেসিডেন্ট ও গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলাম।

তিনি বলেন, এক্সপোতে ১৪টির বেশি দেশ অংশ নেবে। দেশগুলো তাদের কোম্পানিগুলোর সঙ্গে কনস্ট্রাকশন, বিদ্যুৎ, সৌরশক্তি, পানি, সেফটি অ্যান্ড সিকিউরিটি, লাইটিং এবং রিয়েল এস্টেট শিল্পের সঙ্গে নেটওয়ার্ক গড়তে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপারদের জন্য একটা অনন্য প্রদর্শনী এটি।

‘প্রদর্শনীতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপাররা অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট সকল গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি এবং পরিসেবাসমূহ সম্পর্কে জানার সুযোগ পাবেন।’

প্রদর্শনীটির পৃষ্ঠপোষকতায় থাকবে ২২তম পাওয়ার বাংলাদেশ এক্সপো-২০১৯, ১৭তম সোলার বাংলাদেশ এক্সপো-২০১৯, দ্বিতীয় ঢাকা ইন্টারন্যাশনাল লাইটিং এক্সপো-২০১৯, তৃতীয় ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯, ২০তম রিয়েল এস্টেট এক্সপো-বাংলাদেশ-২০১৯ এবং চতুর্থ ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ-২০১৯।

মেহেরুন এন ইসলাম বলেন, আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, সুইডেন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, উজবেকিস্তান, ইউএই, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিশর, শ্রীলঙ্কা, ফিনল্যান্ড এবং তুরস্ক থেকে আগত দেশগুলোর ২৬৭টির বেশি কোম্পানি এবং ৩০০টির অধিক স্টল প্রদর্শনীতে অংশ নেবে এবং অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট সর্বাধুনিক এবং উদ্ভাবনী কনসেপ্ট, সরঞ্জমাদি, প্রযুক্তি এবং পরিসেবা প্রদর্শন করবে।

তিনি বলেন, প্রদর্শনীর পাশাপাশি এখানে দু’টো সেমিনারের আয়োজন করা হয়েছে। ১৭ অক্টোবর বিকেল চারটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ‘ইন্ডাস্ট্রিয়াল রুফটপ সোলার-কেপেক্স, ওপেক্স মডেল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

‘সাসটেইনেবল ম্যানেজমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার অ্যান্ড ওয়াটারওয়েস্ট: ইনভেস্টমেন্ট অ্যান্ড অপারেশনস’ শীর্ষক অপর সেমিনারটি ১৯ অক্টোবর সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবারের আয়োজনে ‘ম্যাক্স গ্রুপ’ ‘২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৯’-এর গোল্ড স্পন্সর; এসকিউ গ্রুপ-২২ তম পাওয়ার বাংলাদেশ এক্সপো ২০১৯ এর সিলভার স্পন্সর, রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেডের গোল্ড স্পন্সর ২০তম রিয়েল এস্টেট এক্সপো , ইউএস-বাংলা এসেটস লিমিটেড ‘২০তম রিয়েল এস্টেট এক্সপো-বাংলাদেশ ২০১৯’-এর সিলভার স্পন্সর,  ইডকল- ১৭ তম সোলার এক্সপো-২০১৯ এর নলেজ পার্টনার।

অন্য পার্টনারদের মধ্যে ‘তৃতীয় ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৯’-এর জন্য এসটেক্স, বুয়েট কারিগরী পার্টনার হিসেবে কাজ করবে।

প্রদর্শনী সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সেমস গ্লোবাল বাংলাদেশের হেড অফ মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন নাঈম শরীফ, এক্সিকিউটিভ ডিরেক্টর তানভির কামরুল ইসলাম ও ম্যাক্স গ্রুপের জেনারেল ম্যানেজার রেজওয়ান ফেরদৌস খান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button