বিজ্ঞান ও প্রযুক্তি

আইওএস ১৪ তে যা যা থাকছে

আইফোন ব্যবহারের অভিজ্ঞতা কীভাবে পরিবর্তিত হতে চলেছে, সে সম্পর্কে সবে এক ঝলক দিয়েছে অ্যাপল। গত সোমবার অ্যাপলের পক্ষ থেকে ‘আইওএস ১৪’ সফটওয়্যার আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হচ্ছে, যা মূলত আইফোন অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ। এতে নতুন উপায়ে অ্যাপ ব্যবস্থাপনা ও অ্যাপ খোঁজার অপশন ছাড়াও আইফোন দিয়ে গাড়ি খোলার সুবিধা দেবে।

বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, অ্যাপলের বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার সম্মেলন গত সোমবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। এতে অ্যাপলের পক্ষ থেকে নতুন অপারেটিং সিস্টেমের বিশেষ ফিচারগুলো তুলে ধরা হয়। যেমন নতুন ফিচার হিসেবে অ্যাপ লাইব্রেরির কথা বলা হয়েছে। এতে স্বয়ংক্রিয়ভাবে হোমস্ক্রিনে অ্যাপ সাজানো থাকবে। ফলে কয়েক পেজ স্ক্রল করার ঝামেলা কমবে। অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, এ শরতেই আইফোন ৬এস ও এরপরের মডেলগুলোয় নতুন সফটওয়্যার পাওয়া যাবে। গত সোমবার থেকেই আইওএস ১৪-এর ডেভেলপার প্রিভিউ পাওয়া যাচ্ছে। দেখে নিতে পারেন কী কী নতুন ফিচার এসেছে আইওএস ১৪ সংস্করণে:

মিনি অ্যাপস: অ্যাপল নতুন অ্যাপ খোঁজা এবং এতে ঢোকার একটি সহজ উপায় প্রকাশ করেছে। এ ফিচারকে বলা হচ্ছে অ্যাপ ক্লিপস। এতে প্রয়োজনীয় অ্যাপের ক্ষুদ্র অংশ ব্যবহারের সুযোগ থাকবে। এসব অ্যাপের আকার হবে ক্ষুদ্র।এতে অ্যাপল পে যুক্ত থাকবে। ব্যবহারকারী চাইলে অ্যাপটির পূর্ণ সংস্করণ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। নতুন অ্যাপ্লিকেশন ক্লিপ কোডটি স্ক্যান করে বা কিউআর ব্যবহার করে অ্যাকসেস করা যেতে পারে। সেগুলো বার্তায় বা সাফারি ওয়েব ব্রাউজারের মাধ্যমেও শেয়ার করা যাবে।

গ্রুপ চ্যাট হালনাগাদ: আইমেসেজে গ্রুপ মেসেজিং ব্যবহার বাড়ায় অ্যাপল নতুন ফিচার আনার উৎসাহ পেয়েছে। অ্যাপল গ্রুপ চ্যাটে নতুন আপডেট এনেছে। এর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ কথোপকথন পিন করে রাখা, অন্যদের উল্লেখ করার মতো সুবিধা। এ ক্ষেত্রে স্ল্যাকের ফিচারের মতো অনেক ফিচার এতে এসেছে। বার্তায় কাউকে ‘মেনশন’ করা হলে তিনি তা নোটিফিকেশন পাবেন। ছবি বা ইমোজির মাধ্যমে গ্রুপ ফটো সেট করা, অ্যাপল মেমোজি ব্যবহার করার সুবিধা পাওয়া যাবে।

ডিজিটাল কার কি: অ্যাপল প্রথম ক্রেডিট কার্ডের বিকল্প এনেছে এবং এরপর গাড়ির চাবির বিকল্প আনতে কাজ করছে। তারা নতুন একটি টুল এনেছে, যা ব্যবহারকারীকে আইফোন বা অ্যাপল ওয়াচ ব্যবহার করে গাড়ির চাবি খুলতে ও চালু করতে সাহায্য করবে। তবে শুরুতে এটি শুধু ২০২১ বিএমডব্লিউ ৫ সিরিজে কাজ করবে। এ ডিজিটাল গাড়ির চাবি পরিবারের সদস্যদের সঙ্গে মেসেজ ব্যবহার করে বিনিময় করাও যাবে। অর্থাৎ, পরবর্তী প্রজন্মের প্রযুক্তি ব্যবহার করে পকেট থেকে আইফোন বের না করেই গাড়ি খোলা যাবে। আগামী বছর এ প্রযুক্তি চলে আসবে।

এয়ারপড: অ্যাপল তাদের এয়ারপড হালনাগাদ করেছে। অ্যাপলের জনপ্রিয় তারহীন এয়ারবাড আরও সহজে ডিভাইস ও অডিওতে রূপান্তর হতে পারবে। উদাহরণ হিসেবে ব্যবহারকারী অডিওবুক শেয়ারের পর আইপ্যাড নিয়ে টিভি শো দেখতে পারবেন। যখন কেউ কল করবেন, তখন অডিও স্বয়ংক্রিয়ভাবে ওই কলে রূপান্তরিত হবে। দামি প্রো সংস্করণে মুভি থিয়েটারের মতো অভিজ্ঞতাও দিতে পারবে।

অনুবাদের অ্যাপ: নতুন ট্রান্সলেশন অ্যাপে টেক্সট ও অডিও ১১টি ভাষায় অনুবাদ করতে পারবে, যার মধ্যে ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ ও মান্দারিন ভাষা রয়েছে। যখন দুজন ব্যক্তি আইফোনে ভিন্ন ভাষায় কথা বলবেন, তখন রিয়েল টাইমে ট্রান্সলেশন সুবিধা দিতে সক্ষম হবে এ ফিচার।

অন্য কাজ করার সময়ও ভিডিও: পিকচার ইন পিকচার ফিচার ব্যবহার করে ভিডিও দেখা বা ফেসটাইম কল করার সময় অন্য অ্যাপ্লিকেশন চালানোর সুবিধাও পাওয়া যাবে। ভিডিওটি কোনার দিকে পাঠিয়ে দিয়ে বা একে সরিয়ে অডিও শোনার কাজ চালিয়ে যেতে পারবেন।

ইনকামিং কল স্ক্রিনজুড়ে থাকবে না: আইফোন ব্যবহারকারীর দীর্ঘদিনের এক সমস্যার সমাধান এনেছে অ্যাপল। এখন আর ইনকামিং কল স্ক্রিনজুড়ে থাকবে না। আইফোন ও আইপ্যাডে এটি কাজ করবে। এটি স্ক্রিনের ওপরের দিকে ব্যানার আকারে দেখাবে।

প্রাইভেসি: অ্যাপল তাদের নতুন সফটওয়্যারে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে প্রাইভেসিতে। অ্যাপল এখন ব্যবহারকারীদের একদম নিখুঁত অবস্থান জানানোর পরিবর্তে সম্ভাব্য অবস্থান ঠিক করে নেওয়ার সুযোগ দেবে। অ্যাপ স্টোরে ব্যবহারকারী অ্যাপ ডাউনলোডের আগে তাদের প্রাইভেসি তথ্যের সারাংশ দেখতে পাবেন। অ্যাপ ডেভেলপাররা নিজেদের প্রাইভেসি চর্চা সম্পর্কিত প্রতিবেদন দেবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button