বিজ্ঞান ও প্রযুক্তি

ডব্লিউবিতে রোবটিক্স ও আইওটি কর্মশালা অনুষ্ঠিত

জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড অ্যাডভান্স রিসার্চ সেন্টারের উদ্যোগে শনিবার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে (ডব্লিউবি) রোবটিক্স ও আইওটি বিষয়ক একটি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে রোবটিক্স, আইওটি নিয়ে বিস্তারিত আলোচনা করেন দেশি-বিদেশি প্রফেসর, গবেষক এবং প্রযুক্তিতে দক্ষ ব্যক্তিবর্গ এবং উক্ত কর্মশালায় হাতে-কলমে দেখানো হয় আইওটির কার্যক্রম। সেইসঙ্গে উপস্থিত শিক্ষার্থীদের দ্বারা একটি আইওটি সম্বলিত প্রজেক্ট করিয়ে নেওয়া হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. মুশফিক মান্নান চৌধুরী। আরও উপস্থিত ছিলেন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এবং অন্যান্য শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী মূল সেমিনারটি শুরু হয় জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড অ্যাডভান্স রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌসের বক্তব্য দিয়ে।

তিনি জাপান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত অনুষ্ঠানে যোগদান করেন এবং বাংলাদেশে রোবটিক্সের কার্যক্রম ও রোবটিক্স ডাইনামিক্স স্ট্যাবল গেইট জেনারেশন নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

জাপানের হোসাই ইউনিভার্সিটির রোবটিক্স যন্ত্রকৌশল অনুষদ থেকে বক্তব্য রাখেন জেবিএআরটিসির আন্তর্জাতিক উপদেষ্টা ড. দেলোয়ার হোসেন। তিনি রোবটের বিভিন্ন বাস্তবিক অ্যাপ্লিকেশন ও গবেষণা নিয়ে আলোকপাত করেন।

এছাড়াও রোবটিক্স ও আইওটি নিয়ে আলোচনা করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক এবং জেবিএআরটিসির উপদেষ্টা ড. মোঃ সালাহ উদ্দিন। তিনি সমগ্র কর্মশালাটি পরিচালনা করেন এবং জেবিএআরটিসির ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ, সিনিয়র টেকনিক্যাল ইঞ্জিনিয়ার মাজহারুল ইসলাম ও টেকনিক্যাল সদস্য সৌমিক হাসান উক্ত কর্মশালাটি পরিচালনা করার কাজে পুরো সময় ধরেই সাহায্য-সহযোগিতা করেন।

অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি-ডব্লিউবিআরএস, মেকাট্রনিক্স, কম্পিউটার সায়েন্স ও ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

তাছাড়া ডব্লিউবি রিসার্চ সোসাইটির সকল সদস্যরা উক্ত কর্মশালা সম্পন্ন করতে পুরো সময় ধরেই কর্মতৎপর ছিলেন। অনুষ্ঠান শেষে জেবিএআরটিসির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, টেকনিক্যাল ডিরেক্টর ও কর্মশালার পরিচালকের হাতে ক্রেস্ট হস্তান্তর করা হয় এবং সকল প্রতিযোগীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button