বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসঅ্যাপের পর এবার ‘জাও’ কাঁপাচ্ছে বিশ্ব!

এইতো কদিন আগেই পুরো সোশ্যাল মিডিয়ায় বুড়োদের হিড়িক পড়েছিল। তবে বাস্তবে নয় বরং ‘ফেসঅ্যাপ’ নামক অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিজেদের চেহারায় বুড়োদের ছাপ এনেছিল সবাই। আমজনতা থেকে শুরু করে সেলিব্রেটি— সবাই মজেছিল এই অ্যাপে। এবার নতুন ট্রেন্ডে কাঁপচ্ছে পুরো বিশ্ব।

রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায় নতুন এক অ্যাপ্লিকেশনের কথা। চীনা এই অ্যাপের নাম জেডএও বা জাও। এর মাধ্যমে ব্যবহারকারীরা নিজের চেহারা পছন্দের তারকার কোনো ভিডিও ক্লিপের চরিত্রের মুখের জায়গায় জুড়ে দিতে পারবে।

ফটোশপের মতো কাজ করে এই অ্যাপটি। এতে ব্যবহার করা হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি, যার মাধ্যমে ভিডিওতে ইউজারদের ছবি ইম্পোজ করা হয়।

গু সি নামের একজন ছাত্রী রয়টার্সকে জানায়, বন্ধুদের দেখাদেখি সেও জাও অ্যাপটি ডাউনলোড করেছে। বাস্তবে জাপানি মেকআপ করার ইচ্ছে থাকলেও কঠিন বলে করতে পারে না। কিন্তু এই অ্যাপের মাধ্যমে জাপানি চরিত্রে তাকে কেমন লাগবে তা দেখতে পাচ্ছে। এই ব্যাপারটি বেশ মজার লেগেছে তার কাছে।

গত এক সপ্তাহে চীনে লক্ষাধিকবার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপটি। তবে এর জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়গুলোও উঠে এসেছে। জাও কর্তৃপক্ষ জানায়, গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে তারা সচেতন রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button