বিজ্ঞান ও প্রযুক্তি

বিল গেটসের হতাশা

মার্কিন বিচার বিভাগের অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে মাইক্রোসফট না পড়লে এখন মানুষের হাতে হাতে উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন দেখা যেত। এমনটাই বিশ্বাস করেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। দ্য নিউইয়র্ক টাইমস-এর ডিলবুক সম্মেলনে গত বুধবার এ কথা বলেন তিনি।

অসম প্রতিযোগিতা ঠেকাতে ব্যবসাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট মামলা করা হয়। বিল গেটস বলেন, ‘নিঃসন্দেহে অ্যান্টিট্রাস্ট মামলা মাইক্রোসফটের জন্য খারাপ ছিল। তা না হলে আমরা মুঠোফোনের জন্য অপারেটিং সিস্টেম তৈরিতে আরও বেশি মনোযোগী হতাম এবং আপনারা হয়তো অ্যান্ড্রয়েডের বদলে উইন্ডোজ মোবাইল ফোন ব্যবহার করতেন।’ গেটস দাবি করেন, ‘আমরা বেশ এগিয়ে গিয়েছিলাম।’ ওই সংকটময় অবস্থার জন্য মনোযোগ সরে গিয়েছিল বলে উল্লেখ করেন বিল।

মোবাইল ফোন নিয়ে দোলাচলে ছিল মাইক্রোসফট। সে সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় অ্যান্ড্রয়েড। বড় সুযোগ পেয়েও মাইক্রোসফট তা হাতছাড়া করেছিল। বিল গেটস জানিয়েছেন, সে সময় মটোরোলার একটি ফোনে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছাড়ার সুযোগ হারিয়েছেন তিনি।

মটোরোলার কোন ফোনের কথা বিল গেটস বলেছেন, তা পরিষ্কার নয়। তবে বছর দশেক আগে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ড্রয়েড সিরিজের বেশ কয়েকটি ফোন বাজারে এনেছিল মটোরোলা। মাইক্রোসফট তখন মামলা-মোকদ্দমার চাপে ছিল। মোবাইল ফোন ব্যবসা ধরতে না পারা নিয়ে এর আগেও আফসোস করেছেন বিল গেটস। এ বছরের শুরুর দিকে বলেছিলেন, ‘অ্যান্ড্রয়েডের কাছে পরাজয় আমার জীবনের সবচেয়ে বড় ভুল।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button