লিড নিউজ

ডেঙ্গু আক্রান্ত ৯ হাজার ছাড়াল

দেশে করোনা সংক্রমণের মধ্যে আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা। মূলত ঢাকা শহরেই এর প্রকোপ বেশি দেখা যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৬৭ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার ২১৭ এবং ঢাকার বাইরের ৫০ জন।

এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নয় হাজার ১২০ জনে দাঁড়িয়েছে। আর চলতি মাসেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৪৬২ জনে দাঁড়িয়েছে। তাছাড়া চলতি বছরে দেশে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ৪০ জনের মৃত্যু হয়েছে। তাদের সবাই মারা গেছেন জুলাই ও আগস্ট মাসে।

এদিকে, প্রতিবছর বর্ষাকালেই রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে ডেঙ্গুজ্বরের প্রকোপ দেখা দেয়। তাই জ্বর হলে এখন করোনা পরীক্ষার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষা করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট এক হাজার ৯০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯৬৫ এবং অন্যান্য বিভাগে বর্তমানে মোট ১২৫ জন রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, বর্তমানে রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে মোট ৩৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ২৫, এসএসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ২১৬, ঢাকা শিশু হাসপাতালে ৬১, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১৫, বিজিবি হাসপাতাল, পিলখানায় ২, সম্মিলিত সামরিক হাসপাতালে ৪৮ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জুলাই মাসে ১২ এবং আগস্ট মাসে এখন পর্যন্ত ২৮ জন মারা গেছেন। এ ছাড়া চলতি বছর অর্থাৎ ১ জানুয়ারি থেকে ২৬ আগস্ট পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা মোট ৯ হাজার ১২০ জন। একই সময় তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ হাজার ৯৮৮ জন। এ ছাড়া মোট শনাক্ত হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকার বাইরের ৬৫৫ জন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button