বিজ্ঞান ও প্রযুক্তি

বিল গেটসকে নিয়ে সিরিজ আসছে নেটফ্লিক্সে

মাইক্রোসফট প্রতিষ্ঠাতা ও দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটসকে নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্য সিরিজ। তিন পর্বের ডকুমেন্টারিটির নাম ‘ইনসাইড বিলস ব্রেইন : ডিকোডিং বিল গেটস’। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সে এটি দেখা যাবে।

নেটফ্লিক্স জানিয়েছে, সিরিজটিতে বিশ্বের সবচেয়ে বড়ো বড়ো সমস্যাগুলোর সমাধান দিয়েছেন তিনি। কীভাবে তীব্র উচ্চাকাঙ্ক্ষা নিয়ে সিলিকনভ্যালির অন্যতম ক্ষমতাধর ব্যক্তি হলেন এবং অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিতে কী কী ত্যাগ স্বীকার করেছেন তা এখানে দেখানো হবে। এছাড়াও, তার দাতব্য কাজের ব্যাপারে সিরিজটিতে নানা তথ্য থাকবে।

সম্প্রতি সিরিজটির ট্রেইলার বের হয়েছে। ট্রেইলারে, নিজের সবচেয়ে বড়ো ভয় নিয়ে কথা বলতে দেখা গেছে বিল গেটসকে। জানিয়েছেন, ব্রেইন এক সময় কাজ করা বন্ধ করে দেবে—এই কথা চিন্তা করলে তিনি ভয় পান। ব্রেইন কাজ করা বন্ধ করুক তা তিনি কখনো চান না।

তার স্ত্রী মেলিন্ডা গেটসের মতে, বিল গেটসের ব্রেইন কাজ করে মালটিপ্রসেসরের মতো। বই পড়ার সময়ও অন্য কিছু চিন্তা করতে পারেন। জটিল জিনিস বোঝার আকাঙ্ক্ষা আছে তার মধ্যে। নিজের মনে মনেই তিনি ফ্রেমওয়ার্ক তৈরি করে নেন। এরপরে সব তথ্য তিনি সাজাতে থাকেন। যদি কোনো কিছু মেলাতে না পারেন তবে হতাশ হয়ে যান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button