বিজ্ঞান ও প্রযুক্তি

ঢাবিতে দুই দিনব্যাপী রোবট অলিম্পিয়াড শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯’ শুরু হয়েছে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস, ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান ও পাওয়ার স্টেশনের নির্বাহী কাব্য আহমেদ।

সারাদেশের বিভিন্ন স্কুলের প্রায় ৪শ শিক্ষার্থী এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক রোবটের যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতের উন্নয়ন ঘটানোর জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠার জন্য আর্থিক অনুদান প্রদান করা হবে।

নতুন নতুন বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে মানবসভ্যতার উন্নয়ন সাধনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান উপাচার্য আখতারুজ্জামান। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান মনষ্কতা গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন। বৈজ্ঞানিক অগ্রগতি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্যও তিনি আহ্বান জানান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button