রাজশাহী বিভাগসারাদেশ

নওগাঁ সরকারী কলেজে বৃক্ষরোপন কার্যক্রম উদ্বোধন

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ সরকারী কলেজে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে কলেজ মাঠে ফলজ একটি গাছের চারা রোপন করে এ কার্যক্রমের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মানিক কুমার সাহা।
এ সময় উপস্থিত ছিলেন, উপাধ্যক্ষ প্রফেসর মো: খাজা আব্দুল গণি, উপধ্যাক্ষ শিক্ষক পরিষদের সম্পাদক এস এম মোজাফ্ফর হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: জিল্লুর রহমান, উদ্ভিতবিদ্যা বিভাগের অধ্যাপক প্রভাসক মো: এখলাছ হোসেন এবং সরকারী কলেজের কর্মচারীবৃন্দরা।
বৃক্ষরোপন প্রসঙ্গে অধ্যক্ষ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী একটি বাসযোগ্য পৃথিবী বিনির্মাণের লক্ষ্যে বৃক্ষরোপন পালনের মহতী উদ্যোগ শুরু করেছি। পরিবেশের ভারসাম্য রক্ষাই বৃরোপনের কোনো বিকল্প নেই। তবে গাছ লাগানো সহজ হলেও, তা রক্ষা করা কঠিন। পুরো বর্ষাকাল জুড়ে আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।
তিনি বলেন, কলেজ মাঠে ও কলেজ ভবনের চার পাশদিয়ে এ সব বৃক্ষরোপন করা হবে। আজ ফলজ ও লেবুর ২০টি চারা রোপনের মধ্যদিয়ে এ কার্যক্রম শুরু করা হয়েছে চলবে পুরো বর্ষা কাল। কলেজের মাঠে যে গাছগুলো লাগানো হচ্ছে পরবর্তীতে এটি সবুজ বেষ্টনী হিসেবে কাজ করবে। গরম মৌসুমে তাপ, ঝড় মৌসুমে ঝড় ও বাতাস থেকে শহরকে ও কলেজ ভবনকে রক্ষা করবে এ গাছগুলো। এতে শহর পরিস্কার পরিচ্ছন্ন থাকবে। কলেজ উন্নয়ন কান্ড থেকে এ সব গাছ লাগানো হচ্ছে। পর্যায়ক্রমে আমরা ১০০টি ফলজ ও বনজ বৃক্ষরোপন করবো।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button