খুলনা বিভাগসারাদেশ

নড়াইলে অনুষ্ঠিত হলো ‘মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’

দেশে প্রথমবারের মতো ‘মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয়েছে। নড়াইল সার্কিট হাউজ মিলনায়তনে সোমবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৪টায় সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজনে গত ২৭ মার্চ সকালে তিনদিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফখরুল হাসান, প্রশিক্ষণের সমন্বয়কারী পিআইবি’র কর্মকর্তা মোহাম্মদ শাহ আলম সৈকত, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলুসহ বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক।

প্রশিক্ষক ছিলেন-ইউল্যাব ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোবাইল সাংবাদিকতা বিশেষজ্ঞ ডক্টর জামিল খান, দৈনিক যুগান্তরের সিনিয়র সাব-এডিটর তরিক রহমান ও ডয়েচ ভেলের বাংলাদেশ প্রতিনিধি হারুন অর রশিদ।

আয়োজকরা জানান, নড়াইলে মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের সফলতা মূল্যায়নের পর ঢাকাসহ বিভিন্ন জেলায় এ কার্যক্রম পর্যায়ক্রমে চালু করা হবে। বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে ক্যামেরার বাইরে মোবাইল সাংবাদিকতার যথেষ্ট গুরুত্ব রয়েছে বলে জানান পিআইবি’র কর্মকর্তারা।

প্রশিক্ষণে মোবাইল সাংবাদিকতার বহুমুখী ব্যবহার, মোবাইল সাংবাদিকতা কী এবং কেন, মোবাইল সাংবাদিকতায় দক্ষতা বৃদ্ধি, ডিজিটাল স্টোরি তৈরি, মোবাইল ফোনে ছবি ও ভিডিওধারণের নিয়মাবলী, এডিটিং, নিউজ ও ফিচার তৈরি, ইন্টারভিউ, স্টোরিবোর্ড, মোবাইলে মাইক্রোফোন ব্যবহারসহ বিভিন্ন কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

এদিকে, পিআইবি’র আয়োজনে নড়াইল জেলা পরিষদ মিলনায়তনে গত রোববার দুইদিনব্যাপী ‘নারী ও শিশু বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ’ শেষ হয়েছে। এখানে ৩০ জন নারী ও পুরুষ সংবাদকর্মী অংশগ্রহণ করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button